হাজার হাজার ডাইনোসরের জীবাশ্ম ডিম উদ্ধার

প্রকাশের সময় : 2023-01-18 12:56:57 | প্রকাশক : Administration
হাজার হাজার ডাইনোসরের জীবাশ্ম ডিম উদ্ধার

বাড়ির কাছেই যদি উদ্ধার হয় হাজার হাজার ডাইনোসরের ডিম তাহলে কেমন হয়? না জুরাসিক পার্কের গল্প নয়, বাস্তবেই চীনের আনহুই প্রদেশের কুয়ানসান বেসিন এলাকায় একটি গ্রাম থেকে উদ্ধার হয়েছে জীবাশ্ম হয়ে যাওয়া ডাইনোসরের ডিম। বিজ্ঞানীরা ক্যালসাইট ক্রিস্টালের ক্লাস্টারে ভরা কামান বল-আকারের ডাইনোসরের ডিম আবিষ্কারের কথা ঘোষণা করেছেন। প্যালেওজিওগ্রাফি জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণা পত্রে চীনা বিশেষজ্ঞরা এই আশ্চর্যজনক আবিষ্কারের বিস্তারিত তথ্য জানিয়েছেন। দুটি প্রায় পুরোপুরি গোলাকার ডিম ক্রিটেসিয়াস যুগের - যা ডাইনোসরের যুগের চূড়ান্ত সময়কাল বলে ধরা হয়।

প্যালিওন্টোলজিস্টরা ডিমের বড় আকার, ডিমের খোসার আঁটসাঁট বিন্যাস, সেই সাথে তাদের অনন্য গোলাকার আকৃতি দেখে এই সিদ্ধান্তে এসেছেন যে, এরা একটি নতুন প্রজাতির ডাইনোসর থেকে এসেছে। প্রতœতাত্ত্বিকেরা বলছেন, ক্রিটেসিয়াস যুগে ডাইনোসরেরা দাপিয়ে বেড়াত পৃথিবীতে। চীনের এই এলাকাতেও ডাইনোসরের রাজত্ব ছিল। এই ডিমগুলো পরীক্ষা করে দেখা হবে ঠিক কোন প্রজাতির ডাইনোসরের ডিম। মাটি খুঁড়ে এদের হাড়ের জীবাশ্ম পাওয়া যাবে কিনা সে খোঁজ শুরু হয়ে গেছে। এক একটি ডিম ৪ থেকে ৫ ইঞ্চি লম্বা, প্রস্থেও ৫ ইঞ্চির মতো। এমন হাজার হাজার ডিম জমে পাথর হয়ে গেছে।

প্রথমে দেখলে চট করে বোঝা যাবে না। পাথর বলেই মনে হবে। কিন্তু ভাল করে খুঁটিয়ে দেখলে, পাথরের গায়ে জীবাশ্ম হয়ে যায় ডিমের গঠন বোঝা যাবে। আবহাওয়ার প্রভাবের কারণে, ডিমের খোসার বাইরের অংশ এবং সংশ্লিষ্ট সেকেন্ডারি ডিমের খোসার ইউনিটগুলি নতুন আবিষ্কৃত ডাইনোসরের ডিমগুলিতে দেখা যায় না বলে জানাচ্ছেন গবেষকরা।

তারা জানিয়েছেন যে ডিমগুলির আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাই এর অভ্যন্তরীণ ক্যালসাইট ক্রিস্টালগুলি উন্মুক্ত হয়েছে। এই ক্রিস্টালই আসলে জীবাশ্ম হয়ে যাওয়া ডাইনোসরের ডিম। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com