পদ্মা সেতু চালুর ফলে দক্ষিণে দৃশ্যমান পরিবর্তন

প্রকাশের সময় : 2023-03-01 13:28:12 | প্রকাশক : Administration
পদ্মা সেতু চালুর ফলে  দক্ষিণে দৃশ্যমান পরিবর্তন

শাহীন হাফিজ: পদ্মা সেতু চালুর সুফল দক্ষিণাঞ্চল জুড়ে দৃশ্যমান হতে শুরু করেছে। যোগাযোগের মাইলফল হিসেবে মোংলা ও পায়রা পোর্টের মধ্যে সড়ক পথের সংযোগে উৎপাদন ও উপকরণে গতিশীলতা বেড়েছে। পাশাপাশি পদ্মা-পায়রা ও সুন্দরবনের মধ্যে একটি অর্থনৈতিক জোন হচ্ছে কৃষি ও শিল্পকে ঘিরে। এখানকার অর্থনীতিবিদদের মধ্যে দক্ষিণাঞ্চলের সমুদ্র কেন্দ্রীয় অর্থনীতিতে সম্পদ আহরণের সম্ভাবনাও দেখা দিয়েছে।

পদ্মা সেতু এবং বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিব ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর উদ্বোধনের পর মোংলা ও পায়রা পোর্টের মধ্যে সড়ক যোগাযোগের ফলে শ্রমিকদের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। বর্তমান বাস্তবতার কারণে কৃষি পণ্য বা কৃষি প্রক্রিয়াজাত শিল্পগুলোর যাতায়াতে খরচ হ্রাস পাওয়ায় অতি দ্রুত বাজারে পৌঁছে দিয়ে ন্যায্যমূল্য পাওয়ায় গ্রামীণ অর্থনীতিতেও এর প্রভাব পড়তে শুরু করেছে। এতে করে ক্ষুদ্র চাষী ন্যায্যমূল্য পাওয়ায় তারা উৎপাদনমুখী হচ্ছে।

অভ্যন্তরীণ স্থানান্তরের ক্ষেত্রে এ অঞ্চলের শ্রমিকরা আগে ঢাকামুখী থাকলেও বর্তমানে নিজস্ব এলাকায় কর্মসংস্থান হওয়ায় তারা আর ঢাকামুখী হচ্ছেন না। এছাড়াও পর্যটন শিল্পে কুয়াকাটা ও সুন্দরবনে পর্যটক বৃদ্ধি পাওয়ায় সেখানকার অর্থনীতিতে চাঙ্গা ভাব বিরাজ করছে। বরিশাল বিসিকে গড়ে উঠেছে প্রথম পোশাক তৈরির কারখানা, বোতলজাত পানি পরিশোধনাগারসহ নতুন নতুন প্রতিষ্ঠান।

এছাড়াও সেখানকার বৃহৎ ফরচুন সুজসহ অঙ্গপ্রতিষ্ঠানের পণ্য আনা-নেওয়ায় সময় সাশ্রয় হওয়ায় উৎপাদন বেড়েছে। পদ্মা সেতুর উদ্বোধনের মাত্র তিন মাসের মধ্যে পিরোজপুরের কঁচা নদীর ওপর বেকুটিয়া পয়েন্টে নির্মিত বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর উদ্বোধনের পর খুলনা-বরিশাল-ঢাকা সরাসরি সড়ক যোগাযোগে অপার সম্ভাবনার সৃষ্টি হয়েছে। এ সেতু উদ্বোধনে বরিশাল-পিরোজপুর-বাগেরহাট-খুলনা- মোংলা ও পায়রা সমুদ্রবন্দরের সঙ্গে নির্বিঘ্ন যাতায়াত করছে এ অঞ্চলের মানুষ।

পদ্মা সেতু উদ্বোধনের পর বরিশাল সিটি করপোরেশনের পক্ষ থেকে বিভাগীয় ও জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সড়ক ও সেতু বিভাগের বরিশালের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক

প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলীসহ অংশীজনদের নিয়ে এনেক্স ভবনে পৃথক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে দক্ষিণাঞ্চলগামী যানবাহনগুলোকে বরিশাল নগরীর অভ্যন্তরের ১২ কিলোমিটার মহাসড়ক দিয়ে যাতায়াতে তীব্র যানজট নিরসনে করণীয় সম্পর্কে নানান সিদ্ধান্ত নেওয়া হয়।

পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে মাত্র ৫ ঘণ্টায় সাগরকন্যায় পৌঁছাতে পেরে উচ্ছ্বাসিত পর্যটকরা। সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি পর্যটনকেন্দ্র সাগরকন্যা কুয়াকাটায় সমুদ্রসৈকতে হাজার হাজার পর্যটকের উপচে পড়া ভিড় পরিলক্ষিত হচ্ছে। ভোরে ঢাকা থেকে যাত্রা করে দুপুরের আগেই কুয়াকাটা পৌঁছে দিনভর উল্লাস শেষে বিকালে সূর্যোদয় দেখে রাতে আবার ঢাকায় ফিরতে পেরেছেন তারা।

এক সময়ে ঢাকা থেকে কুয়াকাটা পর্যন্ত ১২ থেকে ১৪টি ফেরি সার্ভিস ছিল। সে কারণে কুয়াকাটায় পৌঁছাতে ২৪ ঘণ্টা সময় লাগত। সর্বশেষ ভোগান্তি ছিল মাওয়া-জাজিরা পয়েন্টের ফেরি। পদ্মা সেতু নির্মিত হওয়ায় দক্ষিণের দুয়ার খুলে যাওয়ায় মাত্র পাঁচ ঘণ্টায় কুয়াকাটা পৌঁছে উল্লসিত পর্যটকরা। পদ্মা সেতুর সুফলে এবার নতুন বছরকে স্বাগত জানাতে চট্টগ্রাম, জামালপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জসহ বিভিন্ন জেলার পর্যটকরা আসছেন সাগরকন্যা কুয়াকাটার সৌন্দর্য্য উপভোগ করতে।

একাধিক পর্যটকরা জানান, আগে কেবল মাত্র ভোগান্তির জন্যই সাগরকন্যায় আসার আনন্দ ধুলায় মিশে যেত। সূর্যোদয় কিংবা সূর্যাস্ত কোনোটাই দেখা সম্ভব হতো না। পর্যটকদের চাপে এবার শতভাগ হোটেল-মোটেল বুকিং হয়ে যাওয়ায় অনেকেই চার/পাঁচ কিলোমিটার দূরবর্তী হোটেল কক্ষ ভাড়া নিচ্ছেন। পদ্মা সেতু চালুর পর থেকেই পর্যটক বাড়তে থাকে তাই এবার নতুন বছরকে স্বাগত জানাতে প্রচুর পর্যটক এসেছিল কুয়াকাটায়। - সংগৃহিত

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com