বাজপাখির সঙ্গে জেলের বন্ধুত

প্রকাশের সময় : 2023-05-03 14:33:43 | প্রকাশক : Administration
বাজপাখির সঙ্গে জেলের বন্ধুত

হিংস্রতাও যেন হার মেনেছে ভালোবাসার কাছে, তারই প্রমাণ একটি বাজপাখি। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর ইউনিয়নের বিপিনপুর গ্রামে গেলেই দেখা মিলবে এই পাখির। ওই গ্রামের মোঃ কামাল পাহলান নামে এক জেলে গত দু’বছর ধরে লালন-পালন করছে এটিকে। তিনি পাখিটির নাম দিয়েছেন ‘ডায়মন্ড’। থাকেও তার সঙ্গে সঙ্গে। আর যেখানেই থাকুক, নাম ধরে ডাকলে দ্রুত কাছে চালে আসে। না আসতে পারলেও সাড়া দেয়। প্রখর দৃষ্টিসম্পন্ন শিকারি প্রাণী হিসেবে বাজপাখির পরিচিতি রয়েছে সর্বত্র। কিন্তু এই পাখির সঙ্গেই বন্ধন গড়ে উঠেছে তার।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১ সালের শেষ দিকে জেলে কামাল বাড়ির পাশের একটি খালে মাছ শিকারে যান। এসময় দু’টি বাজ পাখি উড়ে এসে একটি রেইনট্রি গাছের মগডালে বসে। এর মধ্যে একটি পাখি হঠাৎ করে গাছের নিচে পড়ে যায়। তখন জেলে কামাল অসুস্থ পাখিটিকে বাড়ি নিয়ে আসেন। এসময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল। বাজপাখিটির শরীরে অনেক জ্বর ও পাখায় আঘাতের চিহ্ন ছিল। অসুস্থ পাখিটিকে তিনি চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলেছেন। তবে দু’টি পাখির মধ্যে একটি নিরুদ্দেশ হলেও চলে যায়নি ডায়মন্ড। দীর্ঘ দু’বছর ধরে পাখিটি লালন-পালন করছেন জেলে কামাল। প্রতিদিন পরিমিত মাছ খাওয়াচ্ছেন, দিচ্ছেন চিকিৎসা। তবে এলাকাবাসীরা বলেছেন, বাজপাখি এবং কালামের বন্ধুত্ব এক বিরল দৃষ্টান্ত।

বিপিনপুর গ্রামের বাসিন্দা ইসমাইল বলেন, শুনেছি ময়না, টিয়া এবং শালিক পাখি মানুষ পোষ মানিয়েছে। কিন্তু বাজপাখি এই প্রথম দেখলাম। আর প্রতিদিনই মানুষ আসছে কামালের বাড়িতে ডায়মন্ড নামে বাজ পাখিটি দেখতে। একই গ্রামের ইয়াসিন মিয়া বলেন, এটি একটি অবাক করা দৃশ্য।

এ ব্যাপারে কামাল পাহলান বলেন, পাখিটিকে মাছ-মাংসর পাশাপাশি ভাত খাওয়াও শিখিয়েছেন। ডাকলেই চলে আসে তার ঘাড়ের উপর কিংবা হাত পাতলে বসে হাতের উপর। অপর পাখিটি নিখোঁজ রয়েছে। তিনি ধারণা করছেন, কেউ তাকে শিকার করছে কিংবা মেরে ফেলেছে।

কলাপাড়া সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রভাষক মোঃ শাহআলম খান বলেন, যেকোনো হিংস্র প্রাণী মানুষের পোষ মানে, যদি তাকে সঠিক সময়ে খাবার, চিকিৎসা এবং আদর দেয়া যায়। এ অঞ্চলে ’মিগ্রান্স’ প্রজাতির বাজ পাখি দেখা যায় বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, শুনেছি কামাল নামে এক জেলে একটি অসুস্থ বাজপাখিকে চিকিৎসা দিয়ে সুস্থ করেছেন। এটা সে খুবই ভালো কাজ করেছেন। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com