আর নষ্ট হবে না আদা বাটা-রসুনের পেস্ট

প্রকাশের সময় : 2023-05-17 16:29:34 | প্রকাশক : Administration
আর নষ্ট হবে না আদা বাটা-রসুনের পেস্ট

রোজকার তাড়াহুড়োতে নিত্যদিন আদা বাটা বা রসুন বাটা যায় না। তাই অনেকেই সপ্তাহেরটা এক সঙ্গে পেস্ট করে নিয়ে ফ্রিজে রেখে দেন। কিন্তু সমস্যা হল বেশিদিন ধরে রাখা যায় না এই পেস্ট। ৩-৪ দিন যেতে না যেতেই মশলা রঙ পরিবর্তন হয়ে সবুজ হয়ে নষ্ট হয়ে যায়। রান্না করতে গিয়ে দেখা যায় বেটে রাখা মশলা থেকে বাজে গন্ধ বেরোচ্ছে অনেক সময় । তখন সব ফেলে দিয়ে আবার নতুন করে পেস্ট তৈরি করা ছাড়া আর কোনও উপায় থাকে না। তবে কিছু সাধারণ কৌশল মেনে চললে আদা-রসুনের পেস্ট সহজে নষ্ট হওয়া থেকে রক্ষা পাবে। চলুন জেনে নেই:

আদা ও রসুনের খোসা ছাড়িয়ে ভালো করে মিক্সারে দিয়ে দিন। সঙ্গে ২ চামচ সরিষার তেল মেশান। পানি একেবারেই ব্যবহার করবেন না। পানি ছাড়াই মিক্সারে ভালো করে বেটে নিন। এরপর সামান্য লবণ মিশিয়ে এয়ার টাইট কন্টেনারে সংগ্রহ করে ফ্রিজে রেখে দিন। এক-দুই মাস পর্যন্ত নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন এই পেস্ট।

আদা ও রসুনের মধ্যে সরিষার তেলের পাশাপাশি অল্প একটু লবণ মিশিয়ে নিন। এরপর চামচের সাহায্যে আইস ট্রে-তে ভরে রেখে দিন ডিপ ফ্রিজে। এক্ষেত্রে আরেকটা কাজও করতে পারেন। প্লাস্টিক র‌্যাপার দিয়ে ট্রেটি মুড়ে জিপ পলিব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখতে পারেন। তাতে আরও ভালো থাকবে এই পেস্ট। প্রয়োজন মতো এক একটা কিউব খুলে আদা-রসুনের পেস্ট রান্নায় ব্যবহার করুন।

দু'চামচ সরষের তেল মিশিয়ে আদা-রসুনের পেস্ট করে লবণ এবং তিন-চার চামচ সাদা ভিনিগার মিশিয়ে নিতে পারেন। এবার কোনও জিপ পলিব্যাগ বা এয়ার টাইট কন্টেনারে ভরে ফ্রিজারে রেখে দিন। এই ভাবে রাখলে ৬ মাসের বেশি সময় আদা-রসুন বাটা ব্যবহার করা যাবে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com