এক কলাগাছে ১৯ মোচা!

প্রকাশের সময় : 2023-07-20 11:52:04 | প্রকাশক : Administration
এক কলাগাছে ১৯ মোচা!

কলাগাছের ফুল মোচা নামে পরিচিত। এই মোচা থেকে বের হয় কলার কাদি। নির্দিষ্ট সময় পর সেটি পরিপক্ক হয়ে খাওয়ার উপযোগী হয়। সাধারণত একটি কলাগাছে একটিই মোচা হয়। কিন্তু আশ্চর্যজনকভাবে সাতক্ষীরার একটি কলাগাছের ১৯টি মোচা হয়েছে! ঘটনাটি দেখার জন্য অনেকেই ভিড় জমাচ্ছেন ঘটনাস্থলে।

সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ি ইউনিয়নের জোড়দিয়া গ্রামে মনোরঞ্জন বিশ্বাসের একটি কলাগাছে ১৯টি মোচা ধরেছে।

কলাবাগান মালিক মনোরঞ্জন বিশ্বাস জানান, কয়েকদিন আগে আমার কলাবাগানে একটি গাছে উনিশটি মোচা দেখা যায়। আমি নিজেও অবাক হয়েছি। আমি এমন ঘটনা আগে কখনো শুনিনি। বিষয়টি জানাজানি হওয়ায় কলাগাছ দেখতে প্রতিদিন অনেক মানুষ ভিড় করে। অনেকে আবার কলাগাছের ছবি তুলছে, কেউ কেউ ভিডিও বানাচ্ছে।

আবু সালেক নামে স্থানীয় গণমাধ্যমকর্মী জানান, একটি কলাগাছের ১৯টি মোচা হয়েছে বিষয়টি জানার পর সেটি দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসছে। অনেকে এর ভিডিও বা ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিচ্ছেন।

সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদ ও প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক আমানুল্লাহ আল হাদী জানান, ওই কলাগাছটিতে স্ব-পরাগায়নের মাধ্যমে এ ঘটনা ঘটেছে। ধান, কলা আম এগুলো স্ব পরাগায়নের মাধ্যমে হয়। এটির জন্য কোনো পোকামাকড় লাগে না। কিন্তু এখানে বেশি পরাগায়ন হয়ে গেছে সে কারণে এতগুলো মোচা হয়েছে। কিন্তু সব মোচাতে কলা না হতেও পারে তবে এটি সংরক্ষণ করা প্রয়োজন।

সাতক্ষীরার উপসহকারি কৃষি কর্মকর্তা আইরিন সুলতানা জানান, এই দৃশ্য খুবই দুর্লভ। এটি গবেষণার বিষয়। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com