ঘরোয়া উপায়ে দাঁতের যত্ন

প্রকাশের সময় : 2023-08-02 15:23:47 | প্রকাশক : Administration
ঘরোয়া উপায়ে দাঁতের যত্ন

বয়সের সঙ্গে সঙ্গে শরীরে ক্ষয় হওয়াটা স্বাভাবিক। দাঁতের ক্ষয় তার মধ্যে অন্যতম। কিন্তু সে তো অনেক পরের কথা। জীবনযাত্রার নানা সমস্যা, জিহ্বার স্বাস্থ্যের অযত্ন, কিংবা আজেবাজে খাদ্যাভ্যাস থেকেও এমনটা হতে পারে। অনেক সময় শিশুদের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দেয়।

যদি সত্যিই নিরাময় পেতে চান, তাহলে ডেন্টিস্টের শরণাপন্ন হওয়া ছাড়া উপায় নেই। তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

হলুদ: হলুদ খেলে দাঁত ও মাড়ির অনেক সমস্যা নির্মূল হয়। এমনিতে ক্ষত কিংবা কাঁটার চিকিৎসায় হলুদ ব্যবহার হয়ে আসছে। মূলত হলুদ নানা ধরণের জীবাণু ধ্বংস করতে সক্ষম। তবে সরাসরি হলুদ ব্যবহার না করে পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। আক্রান্ত দাঁতের ওপর সেই পেস্ট লাগিয়ে নিন। অথবা দাঁতের গোঁড়ায় সেই পেস্ট লাগিয়ে নিন। এতে দাঁতের সমস্যা কমে যাবে।

লবণ: বহুদিন আগে থেকেই লবণ দিয়ে দাঁত মাজার প্রচলন ছিল। লবণ আর তেল মিশিয়ে দাঁত মাজলে অনেকেই উপকার পান। কথাটা খুব ভুল নয়। তবে লবণ দিয়ে দাঁত মাজার পরামর্শ দেব না। প্রথমে এক গ্লাস কুসুম গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে নিন। তারপর কিছুটা পানি মুখে নিয়ে মিনিটখানেক রেখে দিন। অবশেষে পানিটুকু কুলকুচি করে ফেলে দিন। এতে দাঁতের গোঁড়ায় থাকা সকল ময়লা বা খাদ্যের কণা বের হয়ে যাবে।

দাঁতের ক্ষয় তো বিভিন্ন কারণেই হতে পারে। তবে আপনাকে সবসময় মুখগহ্বর পরিষ্কার রাখতে হবে। এতে মুখের ভেতর দাঁত সুস্থ থাকবে। পরিস্থিতি খুব বেশি খারাপ না হলে ঘরোয়া এই পদ্ধতিগুলো অবলম্বন করতে পারেন। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com