দুধ চায়ের বদলে পান করতে পারেন যেসব স্বাস্থ্যকর চা

প্রকাশের সময় : 2024-02-28 16:09:05 | প্রকাশক :
দুধ চায়ের বদলে পান করতে পারেন যেসব স্বাস্থ্যকর চা

শীতের সকালে দুধ চা দিয়ে অনেকের দিনের শুরু হয়। বেশি করে দুধ ও চিনি দেওয়া চা না খেলে যেন দিনই ভালো কাটবে না। কিন্তু এই অভ্যাসের পেছনে যে ক্ষতি আছে এ কথা অনেকেই জানেন না। দুধ চা খেলেই গ্যাস হয়ে যাওয়ার একটা প্রবল আশঙ্কা থাকে। তাই জড়তা কাটাতে চাইলে দুধ চায়ের বিকল্প পানীয় বেছে নিতে পারেন।

পুদিনা চা: নিয়মিত চায়ে তার বদলে খেতে পারেন পুদিনার চা। এই কাজটা করতে পারলেই পেটের সমস্যা মিটে যাবে। এমনকি দূর হবে ক্লান্তি ও মাথা ব্যথা। জল গরম করে তাতে কুচি কুচি করে কয়েকটা পুদিনা পাতা কেটে মিনিট ১৫ ঢাকা দিয়ে রাখুন। পাতা কেটে দিলে পুদিনার গন্ধটা পুরোটাই পাওয়া যাবে। এই চা খেলে নিমেষেই দূর হয়ে যাবে যে কোনও শারীরিক ও মানসিক ক্লান্তি।

দারচিনি চা: অতিরিক্ত মেদ ঝরাতে খেতে পারেন দারচিনি চা। শীতের সকালে মন্দ লাগবে না। একটি পাত্রে জল গরম করে দারচিনি গুঁড়ো, লেবুর রস ও মধু মিশিয়ে নিন। তারপর তা ছেঁকে নিন। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা বিভিন্ন রোগ থেকে শরীরকে বাঁচাতে সহায়তা করে।

তুলসি চা: সর্দি, কাশি, জ্বরে ভুগে রোগ প্রতিরোধ করার ক্ষমতাও বিগড়ে যায়। তবে শরীরকে যদি এইসবের মধ্যে থেকে দূরে রাখতে চান তাহলে তুলসি পাতা খাওয়া অত্যন্ত উপকারী। এতে রয়েছে শক্তিশালী অ্যাডাপটোজেনিক ও অ্যান্টি-অক্সিডেন্টের প্রভাব। একটি পাত্রে জল গরম করে তাতে তুলসী পাতা ফুটিয়ে নিন। তারপর মধু ও লেবু মিশিয়ে নিলেই তৈরি তুলসি চা। লেবুতে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সহায়তা করে। ডায়াবেটিসের সমস্যা থাকলে নিয়মিত তুলসি চা খান, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com