১০ মিনিটে মিরপুর থেকে বিমানবন্দর

প্রকাশের সময় : 2019-02-28 15:15:28 | প্রকাশক : Admin
১০ মিনিটে মিরপুর থেকে বিমানবন্দর

সিমেক ডেস্কঃ মিরপুর থেকে মাত্র ১০ মিনিটেই পৌঁছে যাওয়া যাবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। আর কালশী রোড হয়ে উত্তরা, বনানী ও গুলশানগামী যাত্রী, যারা সকাল-সন্ধ্যায় এই পথ দিয়ে আসা-যাওয়ায় দীর্ঘ যানজটে ভোগান্তির শিকার হচ্ছেন তাদের স্বস্তি দিতে এই রোডে তৈরি করা হচ্ছে ইংরেজি ওয়াই অক্ষরের মতো দেখতে ২ হাজার ৩৩৫ মিটার দৈর্ঘ্যরে একটি উড়ালসড়ক।

এর সঙ্গে একই সড়কে যাত্রীদের যাতায়াতের স্বস্তি আনতে চার লেনের সড়কগুলো প্রশস্ত করে ছয় লেনে উন্নীত করা হচ্ছে। তৈরি করা হচ্ছে ছয়টি বাস-বে এবং একটি পৃথক সাইকেল ট্র্যাক। এ ছাড়া মিরপুর ডিওএইচএস এলাকা থেকে ৩.৭ কি.মি. দৈর্ঘ্যের একটি নতুন সড়ক নির্মাণ করা হচ্ছে যা উত্তরার নতুন নির্মাণাধীন অংশ হয়ে বিমানবন্দর এলাকায় গিয়ে মিলবে। এর ফলে মিরপুরবাসী দ্রুততম এবং স্বল্প সময়ের মধ্যে বিমানবন্দরে পৌঁছাতে পারবেন।

প্রকল্প অর্থায়নে কোনো সমস্যা না হলে এবং সবকিছু ঠিক থাকলে ২০২০ সালের জুন মাসেই এসব অবকাঠামোর নির্মাণকাজ শেষ হবে এবং ঢাকাবাসী রাজধানীতে নির্মিতব্য ৭ম ফ্লাইওভারটি ব্যবহার করতে পারবেন। সব মিলিয়ে ঢাকার যোগাযোগে যুক্ত হবে নতুন মাত্রা। আর এর ফলে মিরপুর, পল্ল−বী, ঢাকা ক্যান্টনমেন্ট, উত্তরা ও মহাখালীর মধ্য দিয়ে সড়ক যোগাযোগ ব্যবস্থা হবে আরও সহজ ও উন্নত।

২০১৮ সালের জানুয়ারি মাসে এই প্রকল্পটি একনেকে পাস হওয়ার পর সে বছরের মার্চ মাসে প্রকল্পের দৃশ্যমান কাজ শুরু হয়। যদিও প্রকল্পের সমীক্ষার কাজ ২০১৬ সালে করা হয়। ইসিবি চত্বর থেকে শুরু হওয়া ফ্লাইওভারটি কালশী মোড়ে এসে এর একদিক কালশী কবরস্থানের দিকে এবং আরেকদিক মিরপুর ১২ নম্বরের সাগুফতা হাউজিং হয়ে মিরপুর ডিওএইচএস এলাকার আগে গিয়ে শেষ হবে। প্রসঙ্গত কালশী সড়কটি নির্মাণের মাত্র পাঁচ বছরের মধ্যেই সকাল-সন্ধ্যায় দুবার ঢাকার পূর্বদিকে উত্তরা-গুলশানগামী যাত্রীবাহী যানবাহনের মাত্রাতিরিক্ত চাপে কালশী মোড় থেকে শুরু করে প্রধান সড়কটির উল্লে−খযোগ্য সংখ্যক অংশে যানজট তৈরি হয়।

সর্বশেষ ২০১৮ সালের এপ্রিলের হিসাবে এই সড়ক দিয়ে বছরে ৮৬ হাজার যাত্রীবাহী গাড়ি যাতায়াত করে। তবে ভবিষ্যতে ডিওএইচএস এবং তার আশপাশে সরকারি আবাসন প্রকল্প, সাগুফতা হাউজিং গড়ে ওঠার পর যানজট আরও বৃদ্ধি পাবে। এসব বিবেচনায় এই এলাকার যানজট নিরসনে ‘ইসিবি চত্বর হতে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ’ প্রকল্পটি গ্রহণ করা হয়।

একই কারণে ফ্লাইওভারের নিচে দিয়ে যাওয়া সড়কটি চার লেন থেকে প্রশস্ত করে ছয় লেনে পরিণত করা হচ্ছে। আবার উত্তরার নতুন অংশে বসবাসকারীদের সুবিধার্থে ডিওএইচএস-এর পাশেই নতুন একটি ৩.৭ কি.মি. দৈর্ঘ্যরে সড়ক নির্মাণ করা হচ্ছে। একই সঙ্গে কালশী ব্রিজটিও সম্প্রসারণ করা হচ্ছে। প্রকল্পের অংশ হিসেবে এখানে আরও নির্মাণ হবে দুটি পাবলিক টয়লেট ও দুটি পুলিশ বক্স। স্থানীয় সরকার বিভাগের আওতায় ঢাকা উত্তর সিটি করপোরেশন ও বাংলাদেশ সেনাবাহিনী প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, মিরপুরের ইসিবি চত্বর থেকে মিরপুর ডিওএইচএস আবাসিক এলাকার প্রধান ফটক শুরুর আগ পর্যন্ত প্রধান সড়ক এবং এর দুই পাশে ফ্লাইওভার ও রাস্তা সম্প্রসারণের কাজ চলছে। বিশেষ ফ্লাইওভার নির্মাণের জন্য কালশী মোড় এবং তার আশপাশের এলাকায় এখন দিন-রাত কাজ চলছে। প্রধান সড়কের পাশে যে স্থান দিয়ে ফ্লাইওভার যাবে সেখানে গত এক মাস ধরে বিশাল ও ভারী সব যন্ত্রপাতি বসানো হয়েছে।

এরই মধ্যে এসব স্থানের বিভিন্ন অবকাঠামো সরানোর পর সেখানে মাটি খুঁড়ে বড় পিলার স্থাপনের কাজ শুরু করা হয়েছে। আর ডিওএইচএস থেকে ইসিবি চত্বর পর্যন্ত যে স্থানগুলোতে সড়ক সম্প্রসারণ করা হবে সেখানে মাটি ফেলে সড়ক সমান করার কাজ করছেন ১৭ ইসিবি-এর লোকজন ও নির্মাণ শ্রমিক। যেহুতু কালশী মোড় হয়ে ইসিবি চত্বর পর্যন্ত সড়কটি নিচু জমি ও জলাশয় ভরাট করে তৈরি করা হয়, তাই অতিরিক্ত যানবাহনের চাপে এর অনেক অংশ নিচু ও আঁকাবাঁকা হয়ে যায়। এ জন্য নতুন প্রকল্পটির অবকাঠামো নির্মাণের আগে সংশ্লিষ্টরা এ এলাকার মাটি দৃঢ়করণের কাজ করছেন। যা বেশ সময়সাপেক্ষ ও ব্যয়বহুল কাজ। -সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com