গাছে আলোকিত হবে সড়ক

প্রকাশের সময় : 2019-03-13 12:05:47 | প্রকাশক : Admin

সিমেক ডেস্ক: রাস্তার দুপাশে থাকা ল্যাম্প পোস্টগুলো রাতভর পথ চলার ক্ষেত্রে আমাদের দেয় আলোর দিশা। বিদ্যুতের সহায়তায় চলা ওই ল্যাম্পপোস্টগুলো যদি না থাকে তবে কেমন হবে? ল্যাম্প পোস্টের বদলে দুপাশ জুড়ে থাকবে শুধু গাছ আর গাছ। আর সে গাছই ছড়াবে আলো।

গোটা বিশ্বের মানুষকে এমনই এক অন্যরকম মহাসড়ক দেওয়ার জন্য কাজ করে যাচ্ছেন ডাচ্ নকশাবিদ ডান রুসাগারডা ও তার দল। আর তার জন্য বায়োলোমিনেসেন্ট জেলি এবং ব্যাকটেরিয়া নিয়ে কাজ করছেন তারা। তা হঠাৎ বায়োলোমিনেসেন্ট কেন?

তার কারণ, জেলি ফিশ পানির তলায় থাকার পরও এই বায়োলোমিনেসেন্টের গুণেই আপনা আপনি আলো জ্বালায়। আর এই উপাদান দিয়েই ডাচ বৈজ্ঞানিক দলটি বায়োমিনেসেন্ট গাছের বিস্তৃতি ঘটাচ্ছেন। এই গাছ লাগানোর ফলে বিনা বিদ্যুতে আলোকিত থাকবে শহর। এই গাছের ধারণাটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাথা থেকে আসে।

তারা জোনাকি ও লুমিনেসেন্ট ব্যাকটেরিয়া   ‘ভাইব্রিও ফিসচেরি’র জিন নিয়ে আলো উৎপাদনক্ষম এক ধরনের এনজাইম তৈরি করেন। তারপর এটিকে জিনোমসের ভিতরে প্রবেশ করান। তারা এটিকে বলছেন ‘বায়ো ব্রিকস’।

আলো উৎপাদনকারী গাছের কথা আলোচনায় আসে বছরখানেক আগে এক কিকস্টার্টার ক্যাম্পেইনের মাধ্যমে। এ সম্পর্কে রুসগারডা বলেন: 'জেলিফিশ পানির নীচে আলো জ্বালাতে পারে। এর কোন ব্যাটারী, সোলার প্যানেল নেই। তবুও কিন্তু আলো জ্বলছে। এ থেকে আমরা কি শিখতে পারি?'

আর এ বোধটিই তাকে নিউইয়র্ক স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলেকজান্ডার ক্রিচেভস্কি’র কাছে নিয়ে যায়। আর প্রযুক্তি কোম্পানী বিগলো এর মালিক ক্রিচেভস্কি এই অসাধারণ আবিষ্কার লুমিনেসেন্ট গাছের বাজারজাতকরণের ব্যাপারে সচেষ্ট হন।

রুসগারডা এই গাছকে বড় পরিসরে উন্মুক্ত করার জন্য ক্রিচেভেস্কির সঙ্গে একযোগে কাজ করছেন।

এর বাস্তবায়ন হলে শহরগুলো হবে স্বপ্নরাজ্য।  

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com