মুক্তিযোদ্ধাদের ৩৫ বছর ধরে অনন্য সেবা

প্রকাশের সময় : 2018-04-27 21:58:51 | প্রকাশক : Admin
�মুক্তিযোদ্ধাদের ৩৫ বছর ধরে অনন্য সেবা

ইফতেখারুল অনুপমঃ নিজে মুক্তিযোদ্ধা না হয়েও মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সেবা করে চলেছেন দরিদ্র আছর আলী। চা বিক্রেতা আছর আলী দীর্ঘ ৩৫ বছর ধরে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চা পান করিয়ে যাচ্ছেন। সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ না করলেও মুক্তিযুদ্ধের গৌরব-বেদনা আর আনন্দ-বিষাদকে প্রত্যক্ষভাবে অনুভব করেছেন তিনি। পরিবারে সবার সঙ্গে বাড়ির আঙ্গিনায় গর্তে লুকিয়ে থেকে প্রত্যক্ষ করেছেন পাকিস্তানী হানাদার বাহিনীর লোমহর্ষক পৈশাচিক কার্যকলাপ। দেখেছেন বীর মুক্তিযোদ্ধাদের অসাধারণ বীরত্ব আর আত্মত্যাগ। তখন থেকেই স্বপ্ন দেখতেন, জাতির এই বীরশ্রেষ্ঠ সন্তানদের জন্য কিছু করার। কিন্তু অস্বচ্ছলতার কারণে তার ইচ্ছাপূরণ হয়নি। তারপরও দমে যাননি। সামর্থ অনুযায়ী দীর্ঘ ৩৫ বছর ধরে এলাকায় বিনামূল্যে চা পান করানোর মধ্যে দিয়ে তিনি সম্মান দেখিয়ে যাচ্ছেন বীর মুক্তিযোদ্ধাদের।

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার বীরতারা ইউনিয়নের বাজিতপুর বাজারে দরিদ্র চা বিক্রেতা আছর আলী। দীর্ঘ ৩৫ বছর ধরে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চা পান করিয়ে যাচ্ছেন। মুক্তিযুদ্ধের সময় তার বয়স ছিল ১১ বছর। বর্তমান বয়স ৫৮ বছর। বাজিতপুর গ্রামের মৃত ময়ান উদ্দিনের ছেলে আছর আলী। বাজিতপুর বাজারেই রয়েছে তার এই ‘মুক্তিসেবা টি স্টলটি’। গ্রামের মুক্তিযোদ্ধারা চা পান করে অনেক চেষ্টা করেও তাকে চায়ের বিল দিতে পারেন না।

আছর আলী জানান, স্বাধীনতার পর বাবার সঙ্গেই গৃহস্থালির কাজ করত সে। কয়েক বছর পর বাবার মৃত্যুতে সংসারের হাল তাকেই ধরতে হয়। শুরু করে দিনমজুরি। ৩৫ বছর আগে সামান্য পুঁজি নিয়ে বাড়ির সামনে বাজিতপুর বাজারে শুরু করেন এই চায়ের দোকান। আছর আলী বলেন, যারা জীবন বাজি রেখে যুদ্ধ করে আমাদের স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন, তাদের সেবা করার সাধ্য আমার নেই। তাদের সামান্য দুইটা বিস্কুট, এক   গ্লাস পানি আর এক কাপ চা পান করিয়ে আমি আত্মতৃপ্তি লাভ করি। মুক্তিযোদ্ধাদের সম্মানে সামান্য এ সেবা যেন আমার মৃত্যুর আগ পর্যন্ত করে যেতে পারি এবং আমার পরিবারের সবাই যেন এ সেবার ধারাবাহিকতা বজায় রাখে- এটাই আমার আশা।

আছর আলীর ৩ সন্তান। দুই ছেলে ও এক মেয়ে। বড় ছেলে মঞ্জু (২২) এ বছর ধনবাড়ী কলেজ থেকে বিএসএস বিভাগ থেকে বিএ পরীক্ষা দিয়েছে। মেয়ে আশিকা (১৬) স্থানীয় বাজিদপুর স্কুল থেকে মানবিক বিভাগ নিয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে। ছোট ছেলে তানভির (১১) বাজিদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র। বাড়ির ভিটা ছাড়া সম্পদ বলতে আর কিছুই নেই। চায়ের দোকানটাই তার একমাত্র সম্বল। খুব কষ্টে দিনযাপন করছেন। তবুও তিনি মুক্তিযোদ্ধাদের জন্য এই সেবা করতে পেরে খুবই খুশি। আছর আলীকে চায়ের দোকানে সাহায্য করে তার ছোট ছেলে তানজিল। মুক্তিযোদ্ধাদের এ সেবা করতে পেরে তানজিলও অনেক খুশি।

স্থানীয় মুক্তিযোদ্ধা আবুল হোসেন মাস্টার ও শাহজাহান আলী জানান, দরিদ্র আছর আলীর মুক্তিযোদ্ধাদের প্রতি এই শ্রদ্ধা ও ত্যাগ সত্যিই প্রশংসনীয়। আমরা অনেক চেষ্টা করে কোনদিন এক কাপ চায়ের দামও তাকে কেউ দিতে পারিনি। স্থানীয় মুক্তিযোদ্ধারা ছাড়াও বিভিন্ন জেলা থেকে মুক্তিযোদ্ধারা এখানে আসেন।

ধনবাড়ী সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আনোয়ার হোসেন কালু জানান, আছর আলীর এ মানবতার জন্য বাংলাদেশে অনেক জায়গা থেকে মুক্তিযোদ্ধারা তাকে দেখার জন্য আসে। মুক্তিযোদ্ধাদের প্রতি তার এ সম্মান নজিরবিহীন। অনেকে আমাদের সম্মান না করলেও আছর আলী আমাদের বিনামূল্যে চা-বিস্কুট খাওয়াচ্ছে। তার জন্য মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে ব্যবস্থা করার উদ্যোগ নেয়া হবে।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com