মাটির নিচে ২০০ বছরের প্রাচীন গ্রাম

প্রকাশের সময় : 2019-05-09 19:13:32 | প্রকাশক : Administration
মাটির নিচে ২০০ বছরের প্রাচীন গ্রাম

সিমেক ডেস্কঃ মাটি থেকে প্রায় ২৩ ফুট গভীরে পুরো গ্রাম! এখানের প্রতিটি বাড়ির স্থাপত্য পরিকল্পনা এক কথায় অসাধারণ। ঘরগুলোতে তাপমাত্রা শীতকালে প্রায় ১০ ডিগ্রি। আর গ্রীষ্মে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে।

চীনের হেনান প্রদেশের সানমেনশিয়ায় রয়েছে এ অদ্ভুত গ্রাম। প্রায় ২০০ বছর ধরে এখানে মাটির নিচেই বাড়ি বানিয়ে বসবাস করছেন কয়েক হাজার মানুষ।

সানমেনশিয়া এলাকায় এমন অন্তত ১০ হাজার ঘরের সন্ধান মিলেছে। এগুলোর বেশিরভাগই বর্তমানে পরিত্যক্ত। মাটির নিচে তৈরি এ ঘরগুলোকে চীনা ভাষায় বলা হয় ‘ইয়ায়োডং’, যার অর্থ গুহা ঘর। একটা সময় এখানে প্রায় ২০ হাজার মানুষের বসবাস ছিল।

আধুনিক সুযোগ-সুবিধার অভাবে এবং প্রতিকূল জীবনযাত্রার চাপে অনেকেই এলাকা ছেড়ে চলে যান। বর্তমানে প্রায় তিন হাজার মানুষের বসবাস। মাটি থেকে প্রায় ২৩ ফুট গভীরে তৈরি এ ঘরগুলো লম্বায় ৩৩ থেকে ৩৯ ফুট পর্যন্ত। ঐতিহাসিকদের মতে, হেনান প্রদেশের সানমেনশিয়ায় ইয়ায়োডংয়ে বসবাসের ইতিহাস ২শ’ বছরের বেশি প্রাচীন নয়। তবে চীনের পার্বত্য এলাকায় আজ থেকে প্রায় দুইশ বছর আগে ব্রোঞ্জ যুগে এ ধরনের গুহা ঘর তৈরি করে বসবাস করতেন একদল মানুষ।

২০১১ সাল থেকে এ গ্রামটি সংরক্ষণের ব্যবস্থা করে স্থানীয় প্রশাসন। বর্তমানে এ গুহা ঘরগুলোতে বিদ্যুত সংযোগসহ সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে। স্থানীয়দের দাবি, গুহা ঘরগুলো ভূমিকম্প সহনীয়।

আশ্চর্য এই ঘরগুলোর আকর্ষণে এই এলাকায় বর্তমানে পর্যটকদের আনাগোনা অনেকটাই বেড়েছে। পর্যটক টানতে এখন ‘ইয়ায়োডং’ ভাড়া দেয়ারও ব্যবস্থা করা হচ্ছে। এক মাসের জন্য ভাড়ায় চাইলে গুনতে হবে ২১ ইউরো। পছন্দ হয়ে গেলে কিনেও নিতে পারেন একটি গুহা ঘর। যার দাম পড়বে প্রায় ৩২ হাজার ইউরো। -সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com