চাঁদ আগামী দিনের সেরা ল্যাবরেটরি!

প্রকাশের সময় : 2019-08-28 16:57:02 | প্রকাশক : Administration
চাঁদ আগামী দিনের সেরা ল্যাবরেটরি!

সিমেক ডেস্কঃ চাঁদের চেয়ে এত ভালো ল্যাবরেটরি এ মহাবিশ্বে আর কোথায় পেতে পারি আমরা? যা আমাদের জন্য বানিয়েই রাখা হয়েছে কয়েকশ’ কোটি বছর ধরে। হাত বাড়ালেই চাঁদ! দূরত্বটা মাত্র ৩ লাখ ৮২ হাজার কিলোমিটার। যেসব পরীক্ষা পৃথিবীর কোনো গবেষণাগারে নিখুঁতভাবে করা সম্ভব হয় না তার জন্য চাঁদই হয়ে উঠতে চলেছে সেরা জায়গা। এর প্রধান কারণ চাঁদে বায়ুমণ্ডল নেই।

চাঁদে বায়ুমণ্ডল নেই বলে মহাজাগতিক রশ্মি চাঁদে পৌঁছে নিউট্রিনোদের তৈরি করতে পারে না। তাই চাঁদে কয়েকশ’ ফুট মাটির নিচে প্রোটন কণা ক্ষয়ের গবেষণাগার বানানো যাবে অনায়াসেই। যেখানে মহাজাগতিক রশ্মি পৌঁছবে না। পৌঁছতে পারবে না নিউট্রিনোরাও। ফলে, সেখানে প্রোটন কণাদের ক্ষয়ের ঘটনা বিজ্ঞানীরা নিখুঁতভাবে পর্যবেক্ষণ করতে পারবেন। আর সেটা করতে পারলে মহাবিশ্বের সৃষ্টি রহস্যের জট খুলতে অনেকটাই  সহায়ক হবে।

এছাড়া অ্যান্টিম্যাটারের অস্তিত্ব প্রমাণ নিখুঁতভাবে করা সম্ভব হবে চাঁদে। এতে মহাজাগতিক রশ্মির ঝাপটা অনেকটা কম সইতে হবে। পৃথিবীর বায়ুমণ্ডলে পুরোপুরি শোষিত হয়ে যায় বলে এক্সরে, গামারে নিয়ে গবেষণা পৃথিবীতে বসে করা যায় না। তার জন্য মহাকাশযান পাঠাতে হয় মহাকাশে। চাঁদে বায়ুমণ্ডল নেই বলে মহাকাশযান পাঠাতে হবে না। চাঁদে বসেই করা যাবে সেই গবেষণা। -সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com