মাতৃদুগ্ধ পানের প্রয়োজনীয়তা

প্রকাশের সময় : 2019-08-28 17:35:32 | প্রকাশক : Administration
মাতৃদুগ্ধ পানের প্রয়োজনীয়তা

সিমেক ডেস্কঃ মায়ের বুকের দুধ শিশুর শারীরিক ও মানসকি স্বাস্থ্য গঠনে অত্যন্ত গুরুত্বর্পূণ ভূমিকা রাখে। এটা আরও বেশি কার্যকর হয় যদি মায়ের দুধ পান নিয়মতি এবং বাধাহীন হয়ে থাকে।

মায়ের দুধে শিশুর প্রয়োজনীয় সব ধরনের পুষ্টি উপাদান সঠিক মাত্রায় থাকে। এ ছাড়া মায়ের দুধে আছে শতকরা ৯০ ভাগ পানি। সে জন্য ৬ মাস বয়স পর্যন্ত শুধু বুকের দুধই শিশুর জন্য যথেষ্ট। এমনকি শিশুকে ৬ মাস বয়স পর্যন্ত আলাদা পানি পান করতে দেওয়ারও প্রয়োজন নেই।

মায়ের দুধে অ্যান্টিবডি শিশুর প্রথম টিকা হিসেবে কাজ করে। শিশুর দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা দ্রুত কার্যকর করে তোলে। শিশুকে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসনালির রোগ, হাঁপানি, অ্যালার্জি প্রভৃতি রোগ থেকে সুরক্ষিত রাখে। দাঁত ও মাড়ির রোগ থেেক শিশুকে কার্যকরভাবে  রক্ষা করে। মায়ের দুধে র্পূণমাত্রায় ভিটামিন ‘এ’ থাকে বলে তা শিশুর অস্থির রোগ রিকেট প্রতিরোধ করে। এ ছাড়া শিশু অসুস্থ হলেও তাড়াতাড়ি ভালো হয়ে যায়। মায়ের দুধ পান শিশু মৃত্যুর হারও কমিয়ে দয়ে। পরে শিশুর ক্যানসার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ইত্যাদি ভয়াবহ রোগ হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

শিশুর স্বাভাবিক মানসিক বিকাশেও মায়ের দুধের রয়েছে কার্যকর ভূমিকা। দীর্ঘদিনের গবেষণায় দেখা গেছে, যেসব শিশু গুঁড়া দুধ খায় তাদের তুলনায় মায়ের দুধ যারা খায় তাদের বুদ্ধির বিকাশ তুলনামূলকভাবে বেশি হয়। প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকার কারণে এটি শিশুর মস্তিষ্ক বৃদ্ধিতে অত্যন্ত গুরুত্বর্পূণ ভূমিকা রাখে। এ ছাড়া মাতৃদুগ্ধ পান মা ও শিশুর আত্মকি বন্ধন দৃঢ় করে। -সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com