রাজশাহীতে ২৫ প্রকল্পে সুফল পাবে মানুষ

প্রকাশের সময় : 2023-01-28 09:50:27 | প্রকাশক : Administration
রাজশাহীতে ২৫ প্রকল্পে সুফল পাবে মানুষ

২৫টি উন্নয়ন প্রকল্প বদলে দিয়েছে সিল্কনগরী খ্যাত রাজশাহীর চেহারা। এ প্রকল্পগুলো রাজশাহীতে যোগাযোগ, স্বাস্থ্য ও চিকিৎসা সেবা, সামাজিক নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রায় এক হাজার ৩১৭ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পগুলো বাস্তবায়ন করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার, যার সুফল পেতে শুরু করেছে সব শ্রেণি-পেশার মানুষ।

আগামীকাল রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে আওয়ামী লীগ আয়োজিত নির্বাচনী জনসভায় অংশ নেবেন। এর আগে তিনি ২৫ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। রাজশাহীর উন্নয়নে আরো ছয়টি নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। এ প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে ৩৭৬ কোটি ২৮ লাখ ৪০ হাজার টাকা।

প্রধানমন্ত্রী যে ২৫টি প্রকল্প উদ্বোধন করবেন, তার মধ্যে অন্যতম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি নির্মাণ। এ প্রকল্পের ব্যয় ৫.০২৭ কোটি টাকা। শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ। এ প্রকল্পের ব্যয় ৪.৪২৫ কোটি টাকা। মোহনপুর লেভেলক্রসিংয়ে ফ্লাইওভার নির্মাণ। এ প্রকল্পের ব্যয় ৪০.৭৯৭ কোটি টাকা। ভদ্রা মোড় লেভেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চার লেন সড়ক ও রোড ডিভাইডার নির্মাণ। এ প্রকল্পের ব্যয় ৫৫.৭৮ কোটি টাকা। রাজশাহী মেডিক্যাল বন্ধ গেট থেকে সিটি হাট পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চার লেন সড়ক ও রোড ডিভাইডার নির্মাণ। এ প্রকল্পের ব্যয় ৪৪.৯২২ কোটি। ১৩১.৩৫৫ কোটি টাকা ব্যয়ে রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়নকাজ প্রকল্প। ১১৬.৮২৭ কোটি টাকা ব্যয়ে পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প। ৩৪৯.৭২৮ কোটি টাকা ব্যয়ে রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাঁ তীরের স্থাপনাগুলো নদীভাঙন থেকে রক্ষার্থে নদীর তীর প্রতিরক্ষা প্রকল্প এবং ৩৪৪.৬২৫ কোটি টাকা ব্যয়ে রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় ভূমি পুনরুদ্ধার ও নদীর নাব্যতা বৃদ্ধির জন্য পদ্মা নদী ড্রেজিং প্রকল্প।

গতকাল শুক্রবার রাজশাহীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রাজশাহী নগরীর বন্ধ গেট থেকে সিটি বাইপাস হাট পর্যন্ত দুই লেনের রাস্তাটি চার লেনে রূপান্তর করার কাজ বেশির ভাগ শেষ হয়েছে। প্রতিদিন এই রাস্তা দিয়ে হাজারো যানবাহনসহ পথচারী চলাচল করছে। এই রাস্তা নির্মাণের পর আশপাশের এলাকায় বড় উন্নয়ন হয়েছে। রাতারাতি এ এলাকার জমির দাম বেড়ে গেছে। রাস্তার দুই পাশে বহু সুউচ্চ ভবন নির্মাণ করা হয়েছে।

রাজশাহী নগরীর তেরোখাদিয়া এলাকার বাসিন্দা নাদের আলী বলেন, রাজশাহী সিটি করপোরেশনের আওতায় তিন হাজার কোটি টাকার প্রকল্পের মধ্যে এখনো অনেক কাজ শেষ হয়নি। এখনো অনেক কাজ শুরুও করা হয়নি। তাতেই বদলে গেছে রাজশাহী শহরের দৃশ্যপট। পুরো প্রকল্পের কাজগুলো শেষ হলে আরো বদলে যাবে রাজশাহী শহর। এই বদলে যাওয়া রাজশাহীর লাখ লাখ মানুষও নানা ধরনের নাগরিক সুযোগ-সুবিধার আওতায় আসবে তখন।

১৪ কোটি টাকা ব্যয়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের ভবন নির্মাণ করা হয়েছে। এ হাসপাতালে প্রতিদিন অন্তত অর্ধশত রোগী উন্নত চিকিৎসাসেবা পাচ্ছে।

রাজশাহী শিশু হাসপাতালের কাজ শুরু করা হয় ২০১৬ সালে। তবে এখনো পুরো কাজ শেষ হয়নি। আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ হাসপাতাল উদ্বোধন করবেন।

রাজশাহী গণপূর্ত বিভাগ-২-এর নির্বাহী প্রকৌশলী হুমায়ন কবির কালের কণ্ঠকে বলেন, ‘এই হাসপাতাল উদ্বোধন করা হলে এ অঞ্চলের শিশুদের চিকিৎসায় যুগান্তকারী উন্নয়ন হবে। সেই লক্ষ্যে আমরা দ্রুত কাজ শেষ করার চেষ্টা করছি।’

ছয় প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন : রাজশাহীর উন্নয়নে আরো ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো রাজশাহী তথ্য কমপ্লেক্স ভবন নির্মাণকাজ, রাজশাহী আঞ্চলিক পিএসসি অফিস ভবন নির্মাণকাজ, ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন শীর্ষক প্রকল্প, ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন শীর্ষক প্রকল্প, বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণকেন্দ্র, রাজশাহীর নির্মাণকাজ এবং রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ। এ প্রকল্পের ব্যয় ৬৫.৯৯৩ কোটি টাকা।

জনসভায় বিএনপির লোকও উপস্থিত হবে—নানক : গতকাল রাজশাহীর মাদরাসা মাঠে শেখ হাসিনার জনসভাস্থল পরিদর্শনে যান আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতা। এ সময় এক প্রশ্নের উত্তরে দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘প্রধানমন্ত্রীর জনসভায় উন্নয়নের বার্তা শুনতে লাখ লাখ মানুষ আসবে। উত্তরাঞ্চলের মানুষ অধীর আগ্রহে বসে আছে। আমরা বিশ্বাস করি, বিএনপির লোকও এই সভায় উপস্থিত হবে। কারণ যারা বিএনপি করে তারা এই দেশ থেকে বিচ্ছিন্ন কোনো দ্বীপের নাগরিক নয়।’

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, বিএনপি নির্বাচনকে ভণ্ডুল করার জন্য অসাংবিধানিক, অগণতান্ত্রিক দাবি সামনে নিয়ে আসে। এই দাবিকে দেশের মানুষ পাত্তা দিচ্ছে না, আমলে নিচ্ছে না। নির্বাচন কমিশনের অধীনেই সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে।

-সুত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com