মেয়ে দেখতে কেমন, ফর্সা তো!

সাজ্জাদ হোসেন: ‘মেয়ে দেখতে কেমন?’, ‘গায়ের রং ফর্সা না কালো বর্ণের?’, আমাদের সমাজে এমন ধরনের কথাগুলোর পরিচিতি এখনো রয়েছে। আমরা অর্থসম্পদকে বিতর্কের বিষয় করে শ্রেণি-বৈষম্যের চাকার পক্ষে-বিপক্ষে যুক্তিতর্কে ভুলেই বসেছি সমাজে বর্ণ-বৈষম্যের মাত্রা এখনো কতটা গভীর!

বেশ প্রসিদ্ধ একটা প্রবাদ রয়েছে- অভাব যখন দরজায় এসে দাঁড়ায়, ভালোবাসা তখন জানালা দিয়ে পালায়’ বলতে চাইছি অস্তিত্বকে টিকিয়ে রেখে কোনো রকম বাঁচার তাগিদে হোক কিংবা উচ্চাভিলাষ জীবনের স্বাদ ভোগ করার জন্যই হোক, সবকিছুর মূলমন্ত্র যেহেতু অর্থ সেখানে সুন্দর-অসুন্দরের তর্ক অনেকের কাছে নিছক অপ্রয়োজনীয় প্র ......

ছেলে-মেয়ে দুটো যখন শারীরিক সম্পর্ক স্থাপন করে....

শরিফুল হাসান: কলাবাগানের ঘটনায় ভিকটিমের কনসেন্ট ছিলো, এরকম একটি ন্যারোটিভ কিভাবে চাউর হলো সেটাই আমি এখনো বুঝে উঠতে পারছি না। ভিকটিম তো মৃত, তার বক্তব্য আমরা পাচ্ছি না, আমরা পাচ্ছি তার রক্তাক্ত আঘাতপ্রাপ্ত লাশ। তাহলে কনসেন্ট ছিলো এই কথাটা কে বলছে আসলে? আপনারা যারা কনসেন্ট কনসেন্ট বলে মেয়েটিকে দোষারোপ করছেন, বলতে চাইছেন মেয়েটি কেন সেখানে গেল; আসেন তাদের কনসেন্ট আর ধর্ষণ এ দুটো বিষয়ের পার্থক্য বোঝানোর চেষ্টা করি।

ধরুন দুটো ছেলে মেয়ে পরস্পরকে ভালোবাসে। এখানে দুজনেরই ভালোবাসার কনসেন্ট আছে। তার মানে এই নয় মেয়েটা আপনাকে শারীরিক সম্পর্কের কনসেন্ট দিয়েছে। আ ......

বাচ্চাকে অন্যের সঙ্গে নয়, নিজের সঙ্গে তুলনা করতে শেখান

হাসান তাসনিম শাওনঃ মানব বিকাশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় শিশুকাল। এই সময় বাচ্চাকে যা শেখানো হয় তাই শেখে। কারণ এই বয়সে শিশুর বিবেক - বুদ্ধি অতটা থাকে না। ভালো-মন্দ বিচার করার ক্ষমতা থাকে না। সুতরাং বাচ্চাকে যা শেখানো হয় তাই শেখে।

শিশুর মানসিক বিকাশের পর্যায়ে সবসময় ইতিবাচক কথা বলতে হবে। যেমন : বাচ্চা কোনো ভুল করলে বলা যাবে না তুমি এটি কার কাছ থেকে শিখেছ? তাহলে বাচ্চা অন্যের ওপরে দোষ চাপিয়ে দিতে পারে, মিথ্যা কথা বলা শিখতে পারে। বলতে হবে- তুমি এটা কেন করেছ? এতে বাচ্চা ভুল স্বীকার করে নেবে এবং সত্য কথা বলা শিখবে।

সবচেয়ে বড়ো যে ভুলটি আমরা করি সেটি হলো- অন্য বাচ ......

শোনো মেয়ে তোমাকেই বলছি!

তাপিতা সাথীঃ কথায় আছে ছোট ছিলাম, ভালো ছিলাম। ছোট বেলায় সত্যিই কি খুব ভালো ছিলাম? মেয়ে হয়ে জন্মে খুব ভালো থাকাটা কি এতোটাই সহজ! মোটেই না। সৃষ্টির সেরা জীব মানুষ যখন মায়ের পেটে ভ্রুন হয়ে ঢোকে, সেই থেকেই তার যুদ্ধের শুরুটা হয়ে যায়। আর এই যুদ্ধ চলে মৃত্যু পর্যন্ত। এরপর আরেক জীবনের শুরু। সেখানে পরম করুনাময় আল্লাহ তায়ালার হিসেব-নিকেষ শুরু।

দুনিয়াতে সুস্থ স্বাভাবিকভাবে বেঁচে থাকা সহজ ব্যপার নয়। আর মেয়ে হয়ে জন্মালেতো কথাই নেই। কারণ আমাদের সমাজে ছেলে মানুষের চরিত্রটা বলতে পারেন চুইংগামের মত। যতই কুকর্ম করে বেড়াক কোন সমস্যা নেই। আর মেয়ে মানুষের চরিত্রটা কঁচু পা ......

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com