সকলেই কি সাধু, বা দরবেশ বাবা?

ইফতেখায়রুল ইসলামঃ আপন ভাইয়ের সম্পদ ও সম্পত্তি মেরে দেওয়া ভাইটিও দিন শেষে একটি আদর্শ সমাজ চায়! নিজ পিতার অবৈধ উপার্জনে অর্জিত অর্থে লেখাপড়া করা ছাত্রটি, বাবার অন্যায়ের বিরুদ্ধে রুখে না দাঁড়ালেও সব দিক দিয়ে সুন্দর একটি বাংলাদেশ চায়!

এক হাত জায়গা নিয়ে মারামারি করা উত্তেজিত মহাশয়গণ দেশে আইনের প্রয়োগ ও বিচার পরিপূর্ণভাবে হচ্ছে না বলে বিষোদগার করে! থানা অথবা আদালতে মিথ্যা মামলা ঠুকে দেয়া তথাকথিত সৎ মানুষও সমাজে এত কোন্দল পছন্দই করেন না!

নিজ বাসায় ছেলের বউয়ের উপর নির্যাতন করা শ্বশুর-শাশুড়ি বাইরে গেলে নারী নির্যাতন একদমই পছন্দ করেন না! হোয়াইট কালার ক্রাই ......

সত্যিকারের মানুষ কি বানানো যাবে?

আফছানা খানমঃ দিন কয়েক হলো SSC পরীক্ষার ফল বেরিয়েছে। প্রকৃতির এতো দূর্যোগেও চারিদিকে একটা উৎসবের আমেজ! Class Ten Pass করার আনন্দ সবার! অনেকেই ফোন করে তাদের ছেলেমেয়েদের সুখবরটা জানিয়েছে! সোশ্যাল মিডিয়াতেও একটা হৈ হৈ কান্ড! কেউ GPA5, কেউ Golden GPA, কেউবা Point Something কম। সকলকেই অভিনন্দন! GPA কথাটার মানে আগে জানতাম না, Google করে শিখেছি, Grade Point Average । আমাদের সময় এসব ছিলোনা। একটার পর একটা Division ছিলো, তারপর star, stand, আরও অনেক কিছু! পরীক্ষার ফল বের হবার আগে বুকটা ধুকধুক করতো, তা পরীক্ষা যেমনই হোক! সবচেয়ে বেশি চিন্তা হতো আম্মা আব্বাকে নিয়ে, তাদের স্বপ্ন পূরণ হবেতো! সকলের কাছে তাদের মুখ থাকবেতো!

ইস্, দেশে থাকলে ......

আত্মসমালোচনা বুদ্ধিমানের কাজ

মিতা কলমদারঃ সামাজিক প্রাণী হিসেবে সমাজে বাঁচতে হলে আমাদের নির্ভুলতা আর ভুলের শত সহগ্র অবস্থা ডিঙিয়ে মাড়িয়ে নিজের অবস্থানকে ধরে রাখতে হয়। নির্ভুলতাগুলোকে সহজেই পাশ কাটিয়ে যাই আমরা! আর ভুল এবং অসঙ্গতিগুলোই বাঁচে শক্তপোক্ত ভাবে। পারিপার্শ্বিকতা অনুভব করলে অনুধাবন করা যায়, সমাজের অবস্থানটা এমন পর্যায়ে গেছে যে, সামান্য অসঙ্গতিমূলক কার্যকলাপের প্রকাশ এবং প্রচারে সমালোচনার পাল্লা ভারী হয়ে অন্য পর্যায়ে চলে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে তা আরও বেশি। অন্যের সমালোচনা করতে করতে আমরা ভুলেই যাই যে, আমরাও ভুলের ঊর্ধ্বে নই! যে অনৈতিক কার্যকলাপ অন্যের ......

ইন্টারনেট ব্যবহারে অমনোযোগী শিক্ষার্থীরা!

মাহবুব শরীফঃ ডিজিটাল টেকনোলজির মাত্রাতিরিক্ত ব্যবহার শিক্ষার্থীদের পড়ার ইচ্ছা কমিয়ে দিচ্ছে। ইন্টারনেট আসক্তি শিক্ষার্থীদের পরীক্ষার বিষয়ে অনেক বেশি উদ্বিগ্ন করে তুলছে। শুধু তা-ই নয়, শিক্ষার্থীদের মধ্যে নিঃসঙ্গতা-একাকিত্বের অনুভূতিও আশঙ্কাজনক হারে বেড়ে যাচ্ছে। কম্পিউটার অ্যাসিস্টেড লার্নিং জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

যুক্তরাজ্যের সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের গবেষক ফিল রিড বলেন, যেসব শিক্ষার্থীর মধ্যে ইন্টারনেট ব্যবহারের অতিরিক্ত নেশা আছে, তারা পড়াশোনায় আগ্রহ হারিয়ে ফেলার তীব্র ঝুঁকিতে রয়েছেন। ইন্টারনেট আসক্ ......

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com