পুরুষ তুমি ছুঁতে চাইলে এমনিভাবে ছোঁবে

তামিমা চৌধুরীঃ এই যে বাসে ট্রেনে, রাস্তাঘাটে, ভীড়ের ঠ্যালাঠেলিতে তুমি আমায় ছুঁয়ে দাও, তাতে আমার কোনো আপত্তি নেই। এমন তো কতবার হয়েছে। কতজনে কতভাবে তাকিয়েছে, ছুঁয়েছে। একবার জানো কি হল? তখন বয়সটা বেশ অল্প। কলকাতায় লোকাল ট্রেনে চেপেছি। একটাই মাত্র স্টেশন মাঝে, কিন্তু একেবারে চাপাচাপি ভীড়। কোনরকমে ট্রেনে পা রাখতেই ট্রেন ছেড়ে দিল। আমি ঝুলছি ট্রেনের বাইরে। কোনরকমে একটা লোহার রড ধরে আছি, কিন্তু ঘাম ঘাম হাতে তাও পিছলে যাচ্ছে। হঠাৎ একটা পুরুষালি হাত কনুইয়ের কাছটা ধরেই হ্যাঁচকা টানে ট্রেনের ভেতরের দিকে নিয়ে এল আমাকে। আমি বললাম, “প্লিজ ছাড়বেন না। আমি পড়ে যাব তাহলে।& ......

স্ত্রীর আয় বেশি হলে যা হয়

সিমেক ডেস্কঃ স্ত্রীর আয় বেশি বলে স্বামীকে হীনমন্যতা ও অনিরাপত্তায় ভুগতে দেখা যায়। স্ত্রীর আয় আর ঠাটবাট বেশি হওয়ায় স্বামীকে চাপা ঈর্ষায় জ্বলতে দেখা যায়। পরিণতিতে ভালোবাসার বন্ধনে মাথা তুলে দাঁড়ায় দূরত্বের দেয়াল। বাস্তব জীবনে এমন ঘটনা বিরল নয়।

যুক্তরাজ্যের বাথ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দীর্ঘদিনের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণায় ৬ হাজার দম্পতির তথ্য বিশে−ষণ করা হয়। ১৫ বছর ধরে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, যখন পুরো দাম্পত্য আয়ের ৪০ শতাংশের বেশি স্ত্রীর কাছ থেকে আসতে শুরু করে, তখনই স্বামী উদ্বিগ্ন হতে শুরু করেন।

দম্পতি কর্মজীবী হলে ঠা ......

কোচিং বাণিজ্য বন্ধ হচ্ছে না কেন?

তুফান মাজহার খানঃ বর্তমানে বাংলাদেশে যে সমস্যাটি প্রকট আকার ধারণ করেছে, তা হল- কোচিং বাণিজ্য। সরকারিভাবে কয়েক দফায় বন্ধের ঘোষণা এলেও কোনোক্রমেই বন্ধ হচ্ছে না তা। কী শহর, কী গ্রাম; নগর কী বন্দর- সবখানেই চলছে রমরমা কোচিং বাণিজ্য। সরকারি নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে প্রকাশ্যেই চলছে কোচিং সেন্টারগুলো।

ভোর থেকে রাত অবধি বিভিন্ন ব্যাচে পড়ানো হচ্ছে শিক্ষার্থীদের। এমনও তথ্য পাওয়া যায়- কোচিং সেন্টারগুলোয় স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকারা সরাসরি জড়িত থাকেন। বাণিজ্য প্রসারের লক্ষ্যে কোচিং সেন্টারের কর্ণধাররা প্রকাশ্যে রঙিন ও রকমারি পোস্টার, লিফলেটে ছেয়ে ফেলে ......

জীবন চলে জীবনের গতিতে

তাপিতা সাথীঃ মানুষের জীবন বিচিত্রময়, এটা আমাদের সবার জানা। জীবনের মানেও একেক মানুষের কাছে একেক রকম হয়। কিছু মানুষ খুব সহজে জীবন পার করে, কিছু মানুষ খুব কষ্টে। আবার কিছু মানুষ সহজ এবং কষ্ট উভয়ের সমন্বয়ে পার করে। অবশ্য জীবন কারোর জন্যই ফুলের বিছানা নয়। এছাড়া ব্যতিক্রম জীবনযাপন অনেকেই করে। জীবনের সংজ্ঞাও একেক মানুষের কাছে একেক রকম হয়। তবে স্বাভাবিকভাবেই সব মানুষ তার জীবনে ভালবাসা চায়। ভালবাসা, প্রতিষ্ঠা, স্বপ্ন পূরন ইত্যাদির পিছনে ছুটতে ছুটতে মানুষের জীবনটা একদিন শেষ হয়ে যায়।

আমাদের জীবনে এখন যা ঘটছে, কিছু সময় পরেই তা স্মৃতি হয়ে যায়। মানুষের জীবনে সম্পর ......

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com