হাঁটুর ব্যথায় ভুগছেন খুব?

প্রকাশের সময় : 2019-09-26 12:11:36 | প্রকাশক : Administration
হাঁটুর ব্যথায় ভুগছেন খুব?

সিমেক ডেস্কঃ হাঁটুর ব্যথায় অনেকেই ভোগেন। বহু ডাক্তার, ঔষধ পত্তর খেয়েও সমস্যার সমাধান হয়না কিছুতেই। এখন প্রায় সব পরিবারেই এক আধজন সদস্যের হাঁটুর সমস্যায় ভোগার কথা শোনা যায়।

সকালে উঠে পা ফেলতে কষ্ট হয়? অসহ্য হাঁটুর ব্যথায় ভুগছেন? হাঁটুর ব্যথা বা গাঁঠের ব্যথা এখন আর বয়সের মধ্যে সীমাবদ্ধ নেই। যে কোন বয়সেই হানা দিতে পারে এই সমস্যা। ক্যালসিয়াম এর অভাব অনিয়মিত ডায়েট শরীর চর্চার ঘাটতি এসব হল মূল কারন। আসুন দেখে নেওয়া যাক এই ব্যাথা কমানোর কিছু ঘরোয়া উপায়ঃ

লবণ ও পানির সেঁকঃ সৈন্ধব লবণের কথা জানেন অবশ্যই। ম্যাগনেশিয়াম সালফেট সমৃদ্ধ সৈন্ধব লবণ যে কোন ব্যথা-বেদনা নিরাময়ে খুবই উপকারী। এক কাপ সৈন্ধব লবণ পানির সাথে মিশিয়ে মিশ্রন তৈরী করুন। এবার সেটি ফুটিয়ে ব্যথার জায়গায় সেঁক দিন। এছাড়া লবণ পানিতে গোসল করলেও আরাম পাবেন।

ঠান্ডা ও গরম সেঁকঃ চিকিৎসকের পরামর্শ মতো থেরাপিটিক জেল কিনে নিন। এবার সেটি গরম করে ব্যথার যাইগায় মালিশ করুন। জায়গাটা গরম হয়ে উঠলে সেখানে সঙ্গে সঙ্গে বরফ লাগিয়ে নিন। এই ভাবে পালা করে গরম জেল ও বরফের সেঁক দিন। ব্যথা দ্রুত ঠিক হয়ে যাবে।

মেথিঃ যে কোন জ্বালা যন্ত্রনা কমাতে মেথির জুড়ি মেলা ভার। এর মধ্যে আছে উচ্চ মাত্রার এন্টি অক্সিডেন্ট। গাঁটের ব্যথায় কষ্ট পেলে প্রতিদিন নিয়মিত মেথির বীজ হালকা গরম পানিতে ভিজিয়ে খেতে পারেন। কিংবা সারারাত ভিজিয়ে রেখে মেথির পানি সকালে খালি পেটে খেলেও অনেক উপকার পাবেন।

অ্যাপেল সিডার ভিনিগারঃ অ্যাপেল সিডার ভিনিগারে রয়েছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম এবং ফসফরাস যা আক্রান্ত জায়গার টক্সিন টেনে বের করে দেয়। বাতের ব্যথার জন্যও এটি খুবই উপকারী। এক কাপ হালকা গরম পানিতে দু-চামচ ভিনিগার ও কয়েক ফোটা মধু মিশিয়ে দিনে তিন চার বার খান। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com