ওজন কমাতে ফল খান

প্রকাশের সময় : 2019-11-06 20:18:34 | প্রকাশক : Administration
ওজন কমাতে ফল খান

সিমেক ডেস্কঃ নিজেকে স্লিম, ফিট রাখতে কে না চান! কারণ শরীরের অধিক ওজন একদিকে শারীরিক সৌন্দর্য্য নষ্ট করে, অন্যদিকে শরীরে বিভিন্ন রোগ দেখা দেয়। তবে, শরীরের ওজন কমানোর জন্য শরীরচর্চার পাশাপাশি বিভিন্ন ধরনের ফলেরও  যে জুড়ি মেলা ভার তা হয়তো অনেকেরই অজানা।

ওজন কমাতে সাহায্য করে এমন কিছু ফলের সম্পর্কে নীচে দেওয়া হল-

তরমুজঃ শরীর ভালো রাখতে, বিশেষত গ্রীষ্মকালে শরীরকে জলযুক্ত রাখতে তরমুজ অত্যন্ত প্রয়োজনীয়। এছাড়াও, তরমুজ ওজন কমাতে সাহায্য করে। কারণ, USDA-র তথ্য অনুসারে, ১০০ গ্রাম তরমুজে ৮ গ্রাম কার্বোহাইড্রেট থাকে এবং ৩০ গ্রাম ক্যালোরি রয়েছে। তরমুজে প্রায় ৯২ শতাংশ জল থাকে যা পেট ভরা রাখে এবং খিদে থেকে দূরে রাখে।

স্ট্রবেরিঃ স্ট্রবেরি ওজন কমানোর জন্য বেশ কার্যকরী। স্ট্রবেরিতে শর্করা কম থাকে। USDA -র তথ্য অনুসারে, প্রতি ১০০ গ্রাম স্ট্রবেরিতে ৮ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। স্ট্রবেরিতে প্যাকটিন নামক দ্রবণীয় ফাইবার থাকার কারণে এটি খিদে থেকে দূরে রাখে। ১০০ গ্রাম স্ট্রবেরিতে মাত্র ৩৩ ক্যালোরি রয়েছে এবং এটি আমাদের ওজন কমাতে সাহায্য করে।

পেয়ারাঃ পেয়ারা হজমের জন্য উপকারি, পাশাপাশি ওজন হ্রাসেও সাহায্য করে। ফাইবার সমৃদ্ধ পেয়ারা কোষ্ঠকাঠিন্য দূর করে। ১০০ গ্রাম পেয়ারাতে ১৪ গ্রাম কার্বোহাইড্রেট এবং ৬৮ গ্রাম ক্যালোরি থাকে।

পাতিলেবুঃ পাতিলেবু ওজন কমাতে সবচেয়ে বেশি কার্যকরী। এটি ভিটামিন সি সমৃদ্ধ। এতে পেকটিন নামক ফাইবার থাকে যা দীর্ঘসময় পেট ভরা রাখে এবং শরীরের চর্বি ঝরাতেও সাহায্য করে। প্রতিদিন ১ গ্লাস উষ্ণ গরম জলে ১ টি লেবুর রস মিশিয়ে খান। এর সাথে মধুও মেশাতে পারেন, তাহলে বেশি উপকার পাওয়া যাবে। লেবুতে ১০০ গ্রামের মধ্যে ২৯ ক্যালোরি এবং ৯ গ্রাম শর্করা থাকে।

পীচঃ পীচ হল আরেকটি লো-কার্ব ফল যা আপনি আপনার ডায়েটে যোগ করতে পারেন। এগুলিতে ক্যাটিচিন নামক ফ্ল্যাভোনয়েট রয়েছে যা বিপাক বাড়াতে সহায়তা করে। অতএব, দ্রুত ক্যালোরি পোড়ে এবং ওজন হ্রাস হয়। USDA-র তথ্য অনুসারে, ১০০ গ্রাম পীচে ১০ গ্রাম কার্বোহাইড্রেট এবং ৩৯ ক্যালোরি রয়েছে। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com