ডায়াবেটিস রোগীদের জন্যে ঢেঁড়স

প্রকাশের সময় : 2019-11-06 20:19:54 | প্রকাশক : Administration
ডায়াবেটিস রোগীদের জন্যে ঢেঁড়স

সিমেক ডেস্কঃ ডায়াবেটিসের রোগীদের বেশিরভাগ তাদের শরীর নিয়ে আতঙ্কিত। খাবারে বিশালরকমের বারণ, নিয়মিত ইনসুলিন ইনজেকশন নেওয়া, এমন নানা কারণ তাঁদের ভয়ের মধ্যে রাখে। গবেষণায় দেখা গেছে ঢেঁড়সের খাদ্যগুণই সামাল দিতে পারে ডায়াবেটিসের মত এই মারণরোগকে।

১। অ্যান্টিডায়াবেটিক খাবারঃ এই নামেই বিজ্ঞানীমহলে সুখ্যাতি পেয়েছে ঢেঁড়স। ২০১১ সালে ভারতের কিছু বিজ্ঞানী কয়েকটি ইঁদুরের সুগার লেভেল কৃত্রিমভাবে বাড়িয়ে দেন একটি পরীক্ষার জন্য। রক্তে সুগারের মাত্রা বেশি থাকাকালীন তাদের খেতে দেওয়া হয় ঢেঁড়সের বীজ যা খাওয়ার পর অবিশ্বাস্যভাবে কমে যায় সুগারের মাত্রা।

২। কোলেস্টেরলের মাত্রা কমায়ঃ ঢেঁড়সের বিবিধ গুণের পাশাপাশি যে গুণের কথা না বললেই নয়, তা হল এর কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা। রক্তে কোলেস্টেরল বেড়ে গেলে তা ডায়াবেটিস রোগীদের জন্য মোটেই ভালো লক্ষণ নয়। এর মধ্যে থাকা  অ্যান্টিঅক্সিডেন্টই কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

৩। ক্লান্তিভাব দূর করেঃ ঢেঁড়সের অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের ক্লান্তি দূর করে। ডায়াবেটিস আক্রান্ত রোগীদের মধ্যে ক্লান্তি দূর করা একান্ত প্রয়োজন। আর তার সমাধান লুকিয়ে ঢেঁড়সে।

৪। ফাইবার সমৃদ্ধ খাবারঃ ঢেঁড়সে আছে প্রচুর পরিমাণে ডায়াটরি ফাইবার। শুধু তাই না, এতে থাকা ভিটামিন ও খনিজ পদার্থ ডায়াবেটিস রোগীদের ইনসুলিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। ডায়াটরি ফাইবার খিদে মেটানো ও খাবার ঠিকঠাক হজম করাতে সাহায্য করে। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com