ভুতুড়ে’ ব্রিজ থেকে কুকুরের গণ-আত্মহত্যা!

প্রকাশের সময় : 2019-12-18 11:19:21 | প্রকাশক : Administration
ভুতুড়ে’ ব্রিজ থেকে কুকুরের গণ-আত্মহত্যা!

সিমেক ডেস্কঃ এ বড় জটিল রহস্য! কিছুতেই স্থায়ী সমাধান পাচ্ছেন না বিশেষজ্ঞরা। স্কটল্যান্ডের একটি শতাব্দী প্রাচীন পরিত্যক্ত ব্রিজ থেকে মরণ-ঝাঁপ দিয়েছে ৬০০টি কুকুর। ৫০ ফুটের ওই ব্রিজ থেকে ঝাঁপ দিয়েই চলেছে একের এক কুকুর। আত্মঘাতী কুকুরগুলোর মধ্যে ৫০টি ঘটনাস্থলে মারা গেছে। বাকিগুলোর অবস্থা আশঙ্কাজনক। কোন দুঃখে এমন ‘গণ-আত্মহত্যা’, শত ভেবেও কারণ জানা যাচ্ছে না।

স্কটল্যান্ডের ডামবার্টন শহরের ওই প্রাচীন সেতুটির নামই হয়ে গেছে সুইসাইড ব্রিজ। একই দিনে পালে পালে কুকুর একসাথে ঝাঁপ দিয়েছে ওই সেতু থেকে। ঘটনাটিকে অতিপ্রাকৃতিক বিষয় হিসেবে দেখছেন স্থানীয়রা। তাদের বক্তব্য, ওই ব্রিজটি আসলে অভিশপ্ত। অতিপ্রাকৃতিক কিছু একটা আকর্ষণ করছে কুকুরদের।

তবে স্থানীয়দের এ দাবি মানতে নারাজ পশু মনোবিদরা। শত শত কুকুরের এভাবে আত্মহত্যার কারণ খুঁজতে গবেষণা শুরু করেছেন তারা। কিছু বিজ্ঞানীর মতে, আসলে ওই ব্রিজের নিচে থাকা পানিই আকর্ষণ করছে কুকুরদের। তারা হয়তো ওই পানিতে নিজেদের প্রতিবিম্ব দেখে বুঝতে না পেরে ঝাঁপ দিচ্ছে।

অ্যানিমেল প্ল্যানেট চ্যানেলের পশু মনোবিদ ডেভিড স্যান্ডস অবশ্য আরেকটি বিকল্প তত্ত্বের কথা বলছেন। তার কথায়, ‘আমার মনে হয়, নিচে কী আছে, তা দেখতে অতি কৌতূহলি। আমি যখন প্রথমবার ওই পরিত্যক্ত ব্রিজের ওপর দাঁড়ালাম, আমারও একটি অদ্ভুত অনুভূতি হলো। নিচে কী রয়েছে, তা দেখতে মুখ বাড়ালাম। কুকুরগুলোর মনেও এ ধরনের কোনো অনুভূতি জন্মালে, আমি খুবই আশ্চর্য হব না। তবে আমার দৃঢ়বিশ্বাস, অতিকৌতূহলেই মরণ-ঝাঁপ দিয়েছে কুকুরগুলো।

আমি খুবই আশ্চর্য হব না। তবে আমার দৃঢ়বিশ্বাস, অতিকৌতূহলেই মরণ-ঝাঁপ দিয়েছে কুকুরগুলো। আকর্ষণ করছে কুকুরদের। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com