বাংলাদেশী ধনীদের গল্প-২

প্রকাশের সময় : 2018-05-24 22:44:19 | প্রকাশক : Admin
�বাংলাদেশী ধনীদের গল্প-২

আহমেদ আকবর সোবহান: Bashundhara Group নাম শুনেননি এরকম লোক বাংলাদেশে মনে হয় পাওয়া যাবে না। আহমেদ আকবর সোবহান হলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান। ১৯৫১ সালে পুরান ঢাকায় এক আইনজীবীর পরিবারে জন্ম গ্রহণ করেন আহমেদ আকবর সোবহান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বিজনেস স্ট্যাডিজ বিভাগে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন।

বসুন্ধরা গ্রুপ প্রথমত আবাসন ব্যবসা দিয়ে শুরু হলেও বর্তমান সিমেন্ট, টিস্যু, খাদ্য ও পানীয়, ইস্পাত, প্রকৌশল, এলপি গ্যাস প্রভৃতি বহু খাতে নিজেদের ব্যবসা সম্প্রসারণ করেছে। প্রায় পঞ্চাশ হাজার কর্মী নিয়োজিত আছে দেশের  বৃহত্তম এই শিল্প প্রতিষ্ঠানটিতে। সবচেয়ে বেশি রাজস্ব দেওয়া প্রতিষ্ঠান হিসেবে এর খ্যাতি আছে। আহমেদ আকবর সোবহান দেশি-বিদেশি (ভারত, যুক্তরাষ্ট্র প্রভৃতি) অনেক পুরুষ্কারে ভূষিত হয়েছে। দেশের চারটি  প্রভাবশালী মিডিয়া (দৈনিক কালের কন্ঠ,বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান ও বাংলানিউজ২৪ডটকম) তার মালিকানাধীন। ২০০৬ সাল হতে তিনি ইউক্রেনে বাংলাদেশের দূত হিসেবে নিযুক্ত আছেন।

সৈয়দ আবুল হোসেন: ১৯৫১ সালে মাদারিপুরে জন্মগ্রহণ করেন সৈয়দ আবুল হোসেন। ১৯৭২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বিজনেজ ম্যানেজম্যান্টে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। ১৯৭৪ সালে আমদানি-রপ্তানিকারক প্রতিষ্ঠান টিসিবিতে যোগদান করেন। সেখান হতে ১৯৭৫ সালে SAHCO নামক একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি Boao forum for asia এর প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এবং এর মাধ্যমে চীনে তার ব্যবসা বিস্তৃত করেন। নব্বই এর দশকে তিনি আওয়ামীলিগে যোগদান করেন এবং দুইবার মন্ত্রী হয়েছিলেন কিন্তু পদ ধরে রাখতে পারেননি। বর্তমানে তিনি রাজনীতিতে একদমই নিষ্ক্রিয় এবং ব্যবসাতেই পুরোপুরি মনোনিবেশ করেছেন।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com