আজব গ্রহের আজব কথা

প্রকাশের সময় : 2020-01-01 12:46:25 | প্রকাশক : Administration
আজব গ্রহের আজব কথা

সিমেক ডেস্কঃ মহাকাশের কিছু নিজস্ব নিয়ম আছে আর আমরা সবাই সেই নিয়মের মধ্যে আবদ্ধ। কিন্তু যদি এরকম হয় যে সেই নিয়ম আচমকাই ভেঙ্গে যায়। ভাবছেন কোন নিয়মের কথা বলছি? আর কি ভাঙ্গার কথাই বা বলা হচ্ছে?

আসলে সম্প্রতি এমন এক আজব গ্রহের সন্ধান পাওয়া গেছে যা অবাক করেছে সবাইকে। এই নতুন গ্রহটি সৌরজগতের সব থেকে বড় গ্রহ বৃহস্পতির থেকেও আকারে বড় অনেকটাই। আর এর থেকেও বড় কথা এই যে এই গ্রহটি কোন একটি নির্দিষ্ট নক্ষত্রকে ঘিরে পাক খাচ্ছেনা।

এই আশ্চর্য গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ‘দ্যা অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল’ এ এই নতুন আশ্চর্য গ্রহের বিষয়ে জানা গেছে।

আন্তর্জাতিক ওয়েবসাইট এ প্রকাশিত একটি খবর থেকে জানা গেছে যে এই গ্রহটি সূর্য থেকে ২০ আলোকবর্ষ দূরে আছে। আর এর বয়স ২০০ মিলিয়ন বছর । অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির গবেষক মেলোডি কাও জানিয়েছেন ঠিক গ্রহ না এই মহাজাগতিক গ্রহটি আসলে গ্রহ আর ব্রাউন ডোয়ার্ফ নক্ষত্রের মাঝামাঝি একটি বস্ত। এর থেকে বিশাল চৌম্বক বিকিরণ  লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। এই বিকিরণ এতটাই বেশি যে আমাদের পৃথিবীর মেরুপ্রদেশ থেকে তা দেখা গেছে। নতুন এই বিকিরণ থেকে নতুন পর্যবেক্ষন করা সম্ভব হবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com