সচিবালয় হচ্ছে শেরেবাংলা নগরে

প্রকাশের সময় : 2020-01-01 13:02:17 | প্রকাশক : Administration
সচিবালয় হচ্ছে শেরেবাংলা নগরে

সিমেক ডেস্কঃ প্রশাসনের প্রাণকেন্দ্র বাংলাদেশ সচিবালয় রাজধানীর শেরেবাংলা নগরে স্থানান্তর নিয়ে তোড়জোড় শুরু করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর তৎপর হয়ে উঠেছে পূর্ত মন্ত্রণালয়। কিন্তু সমস্যা দেখা দিয়েছে ভিন্ন জায়গায়। শেরেবাংলা নগরের কোন স্থানটিতে সচিবালয় কমপ্লেক্স নির্মাণ হবে সেটি এখনো চূড়ান্ত নয়। তবে স্থপতি লুই আই কানের নকশা অনুযায়ী বর্তমান বাণিজ্য মেলার স্থানটিই হচ্ছে মূলত সচিবালয়ের নির্ধারিতস্থান। তাই এখন লুই আই কানের নকশার ওপরই সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে ।

জানা যায়, ষাটের দশকে আইয়ুব খানের শাসনামলে বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) প্রশাসনিক অঞ্চল তৈরির জন্য রাজধানী ঢাকার শেরেবাংলানগর ও আগারগাঁওয়ের বিস্তীর্ণ এলাকা নিয়ে একটি পরিকল্পনা গ্রহণ করা হয়। সেই পরিকল্পনার অংশ হিসেবে জাতীয় সংসদের স্থপতি আমেরিকার বিখ্যাত স্থাপত্যবিদ লুই আই কানকে দায়িত্ব দেওয়া হয়। এর পর থেকেই শুরু হয় ওই অঞ্চল নিয়ে নকশা তৈরির কাজ।

জীবদ্দশায় লুই আই কান এ অঞ্চলে যেসব প্রশাসনিক স্থাপনা নির্মাণ হবে সেগুলোর নকশা সম্পন্ন করতে পেরেছিলেন কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে লুই কানের নকশা অনুযায়ী শেরেবাংলানগরে বাংলাদেশ সচিবালয় কমপ্লেক্স নির্মাণের বিষয়ে স্পষ্ট উল্লেখ করা হয়েছে ।

কিন্তু গত ৫০ বছরেও সচিবালয় সেখানে স্থানান্তর হয়নি। আবদুল গনি রোড থেকে সচিবালয় স্থানান্তরের বিষয়ে বিভিন্ন সরকারের আমলে উদ্যোগ নেওয়া হলেও তা বাস্তবে রূপ নেয়নি।

সর্বশেষ আওয়ামী লীগ সরকারের গত মেয়াদে সচিবালয়কে শেরেবাংলানগরে স্থানান্তরের বিষয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে একটি প্রকল্প তৈরি করে একনেক বৈঠকে উপস্থাপন করা হয়। প্রায় আড়াই হাজার কোটি টাকার ওই প্রকল্পটি একনেক থেকে ফেরত আসে। তখন বলা হয়েছিল, স্থপতি লুই আই কানের পূর্ণাঙ্গ নকশা সংগ্রহ করার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এরই অংশ হিসেবে ২০১৬ সালে নকশাটি বাংলাদেশে নিয়ে আসা হয়। - সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com