বাংলাদেশি বিজ্ঞানীর সাফল্য

প্রকাশের সময় : 2020-01-01 13:03:08 | প্রকাশক : Administration
বাংলাদেশি বিজ্ঞানীর সাফল্য

কীটনাশক ব্যবহার না করেই বাংলাদেশের মাটিতে স্বাস্থ্যসম্মত ফল ও ফসল উৎপাদনের স্বপ্ন সত্যি হতে যাচ্ছে এবার। বাংলাদেশের একজন বিজ্ঞানী একটি নতুন ধরনের ব্যাকটেরিয়া সনাক্ত করেছেন যেটা মাটির উর্বরতা বাড়িয়ে দিচ্ছে। একই সঙ্গে কীট-পতঙ্গকেও ফসলের কাছে ঘেঁষতে দিচ্ছে না।

একই মাটি ব্যবহার করে বছরে ২ থেকে ৩টি ফসল উৎপাদন করার কারণে জমি উর্বরতা হারাচ্ছে। পাশাপাশি নানা ধরনের কীটনাশকের ব্যবহার মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমাচ্ছে অন্যদিকে ক্যান্সারের মতো মরণ-ব্যাধির ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

এসব সমস্যার সমাধানে গবেষণা করতে গিয়ে বাংলাদেশের বিজ্ঞানী ড. ইসমত আরা মুন অ্যাকটিনোমাইটিস নামে একটি ব্যাকটেরিয়া সনাক্ত করেছেন, যেটি ব্যবহার করলে মাটির উর্বরতা বাড়ে। এমনকি জৈব বর্জ্য ব্যবহার করে এই ব্যাকটেরিয়ার মাধ্যমে উন্নতমানের সার তৈরির পদ্ধতিও আবিষ্কার করেছেন তিনি। এই সার তৈরি হতে ২ থেকে ৩ মাস সময়ের প্রয়োজন হয়।

একই সাথে ফসলে কীট-পতঙ্গের আক্রমণ রোধে এই ব্যাকটেরিয়া ব্যবহার করে তিনি এক ধরনের জৈব কীটনাশক তৈরি করেছেন যেটা ফসলে স্প্রের মাধ্যমে ব্যবহার করা সম্ভব। মুন জানান, তার আবিষ্কৃত ব্যাকটেরিয়ার সহায়তায় প্রতিদিনের বিপুল পরিমাণ বর্জ্য ব্যবহার করে উন্নতমানের জৈব সার তৈরির পাশাপাশি শহর এবং এর আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা সম্ভব। - সীমান্ত আরিফ

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com