এলাচের গুনাগুন জেনে নিন

প্রকাশের সময় : 2020-01-16 17:22:31 | প্রকাশক : Administration
এলাচের গুনাগুন জেনে নিন

সিমেক ডেস্কঃ এলাচ আমাদের দেশে সহজলভ্য এক প্রকার মসলা। এলাচ মসলা হিসেবেই বেশি সমাদৃত। কিন্তু এটা আমাদের জানা আছে কি, এলাচ শুধুমাত্র মসলাই নয় একপ্রকার ঔষধও বটে। এলাচের অনেক স্বাস্থ্য গুণ রয়েছে। যেমনঃ

প্রতিদিন এলাচ খেলে তা কিডনি এবং মূত্রথলি ভালো রাখতে সাহায্য করে। এটি কিডনিতে পাথর জমা, ইউরিনের প্রদাহ কমাতে সাহায্য করে। এলাচ উচ্চ রক্তচাপ কমাতেও বেশ কার্যকরী।

এলাচ হজমের ক্ষেত্রে ভূমিকা রাখে। এটি পেটে গ্যাস জমাও রোধ করে, গ্যাষ্ট্রিকের সমস্যা কমায়। এছাড়া পেটের নানা রোগও সারাতে সাহায্য করে।

এলাচে থাকা আয়রন, ম্যাঙ্গানিজ,কপার এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন অ্যানিমিয়ার নানা উপসর্গ বিশেষ করে অবসাদ দূর করতে সাহায্য করে। এতে থাকা পুষ্টি উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ করে। ঠান্ডা, কাশি সারাতে গরম পানির সঙ্গে এলাচ বা এলাচের গুঁড়া কিছুক্ষন ফুঁটিয়ে পান করুন। এতে ঠান্ডার সমস্যায় অনেকটা আরাম পাবেন। গলা ব্যথা সারাতেও এই মিশ্রণ বেশ কার্যকরী।

নিঃশ্বাসে দূর্গন্ধ দূর করতে খাওয়ার পর একটা এলাচ চিবুতে পারেন। সকালে এক কাপ এলাচ মেশানো চা খেলে শরীরের অবসাদ দূর হয়। সেই সঙ্গে হজমশক্তিও বাড়ায়। এটা নিঃশ্বাস সতেজ রাখতেও সাহায্য করে। সেই সঙ্গে দাঁতের স্বাস্থ্য ভালো রাখতেও এলাচের জুড়ি নেই। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com