মাছের মুখে মানুষের দাঁত

প্রকাশের সময় : 2018-06-10 10:45:05 | প্রকাশক : Admin
�মাছের মুখে মানুষের দাঁত

সিমেক ডেস্কঃ  সাগর তলে যে কত রহস্য লুকিয়ে রয়েছে সে সম্পর্কে এখনও অন্ধকারে বিজ্ঞানীরা। প্রতিনিয়ত অভিযানের মাধ্যমে নতুন নতুন তথ্য সংগ্রহ করা হচ্ছে। কখনও কখনও আবার সাগর তলের এমন অজানা রহস্য নিজে থেকেই ধরা দেয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার উপকূলে এমন আজব এক মাছ ধরা পড়েছে।

পামেলা এবং চাড হলব্রোক নামের এক দম্পতি চার্লস্টন হারবার থেকে ওই মাছটিকে ধরেন। তবে সেটির মুখ আর দাঁতের দিকে তাকিয়ে চমকে ওঠেন তারা। মাছটির মুখে বড় বড় কিছু দাঁত তাদের নজরে পড়ে, যা একদম মানুষের মতো।

মাছের সেই ছবি তারা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করলে ভাইরালে পরিণত হয়। অনেকেই মাছের মুখে এমন দাঁত দেখে বিস্ময় প্রকাশ করেন।

পরে মাছের ব্যাপারে পামেলা জানান, এটি শিপসহেড (ংযববঢ়’ংযবধফ) জাতের মাছ। যেটির দাঁত আর চোয়াল এতটাই শক্ত যে, শামুক কিংবা কাঁকড়ার মতো শক্ত জীবও পিষে ফেলতে পারে।

তবে এই জাতের মাছের দাঁত ধারালো না হওয়ার কারণে হাঙ্গরের মতো এরা কাটতে পারে না। অবশ্য এই জাতের কিছু মাছের সামনের দাঁত ধারালো হতেও দেখা যায়।

এই মাছ মূলত আরব সাগর এবং আটলান্টিক মহাসাগরের উপকূলীয় এলাকায় বেশি পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের অদূরে শিপসহেড উপকূলে এই জাতের মাছ বেশি পাওয়া যায় বলে এর নামকরণও এমন রাখা হয়েছে।

মেরিন বায়োলজিষ্ট বা সমুদ্রিক জীববিজ্ঞান বিশেষজ্ঞ হওয়ায় পামেলা কিন্তু এই মাছ দেখে খুব একটা অবাক হননি। কেননা তার জানা ছিল যে, এই জাতের মাছের দাঁত মানুষের দাঁতের সঙ্গে অনেকটাই মিলে যায়। তবে নিজের হাতে এমন মাছ ধরায় কিছুটা হলেও চমকে গেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর’কে পামেলা আরও জানান, এই জাতের মাছ আকারে যত বড় হয় ততোটাই ভয়ঙ্কর হতে পারে। তবে স্বাদ দারুণ হওয়ায় অনেকেই এই মাছ খাওয়ার জন্য শিকারের চেষ্টা করেন।

পামেলা আরও জানান, দক্ষিণ আমেরিকার ভয়ঙ্কর মাছ হিসেবে পরিচিত পিরানহা’র দাঁত আর চোয়ালও বেশ শক্ত। সেগুলোর দাঁতের আকার আকৃতিও কিন্তু মানুষের দাঁতের সঙ্গে অনেকটাই মিলে যায়।   সূত্রঃ-কেবিএ

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com