ঢাকার পূর্বাচলে আইকনিক টাওয়ার

প্রকাশের সময় : 2020-03-11 11:05:27 | প্রকাশক : Administration
ঢাকার পূর্বাচলে আইকনিক টাওয়ার

সিমেক ডেস্কঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রাজধানীর পার্শ্ববর্তী পূর্বাচল নতুন শহরে বঙ্গবন্ধু চত্বরের প্রস্তাবিত স্থান ও সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টে (সিবিডি) বঙ্গবন্ধু আইকনিক ট্রাইটাওয়ার নির্মাণ কাজের অগ্রগতি চলছে। চত্বরটি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত হচ্ছে।

অপরদিকে ১১১, ৭১ ও ৫২ তলা আইকনিক ট্রাইটাওয়ারটি যৌথভাবে নির্মাণ করছে শিকদার গ্রুপ ও কজিমা কর্পোরেশন জাপান। সিবিডি এলাকায় নির্মিতব্য আইকনিক টাওয়ারে প্রতিফলিত হচ্ছে বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের ভাষা আন্দোলনের স্মৃতিতে ৫২ তলা ভবন, মহান মুক্তিযুদ্ধের স্মৃতিতে গড়ে তোলা হচ্ছে ৭১ তলা ভবন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিগ্যাসি স্মরণে ৯৬ তলায় মিউজিয়ামসহ দেশের সর্ববৃহৎ ১১১ তলা ভবন নির্মাণ করা হচ্ছে।

আইকনিক এ তিন ভবনের পাশপাশি সিবিডিতে গড়ে উঠবে ৪০ তলার আরও ৪৯ ভবন। প্রায় ৯৬ হাজার কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের ইতোমধ্যেই প্রায় ৬০ হাজার কোটি টাকার বিনিয়োগের সংস্থান করা হয়েছে। বাকি কাজ চলছে। প্রথম দুই বছরের প্রায় ৩০ হাজার কোটি টাকার নির্মাণ সামগ্রী কেনা হবে, যা দেশের অর্থনীতি ও নির্মাণ শিল্পে বড় ভূমিকা রাখবে।

ইতোমধ্যেই প্রকল্পের মাটি পরীক্ষা, যানবাহন ব্যবস্থাপনাসহ বিভিন্ন সমীক্ষা, প্রকল্পের খসড়া মাস্টারপ্ল্যান, ডিজাইন রাজউকে জমা দিয়েছে প্রকল্প পরিচালক। একইসঙ্গে স্মার্ট ও অত্যাধুনিক নির্মাণ শৈলীর আইকনিক টাওয়ারের ডিজাইনের জন্য রাজউক একটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। পরিবেশবান্ধব এ ভবনটির সারা ওয়ালে সর্বাধুনিক সোলার গ্লাস লাগানো হবে।

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, বিদ্যুত গ্যাস পানিসহ বিভিন্ন ধরনের ইউটিলিটির জন্য ব্যবহার করা হবে মাটির নিচের লাইনের ডাক্ট ব্যবস্থা। গ্রীন ভবনসমূহের ওয়ালে চীনের গ্রেটওয়ালের আদলে নির্মাণ করা হবে ওয়াকওয়ে। আভ্যন্তরীণ যাতায়াতের জন্য পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস ও আন্ডারগ্রাউন্ড ওয়াকওয়ে থাকবে। ভবনের আর্কিটেক্ট প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে বিশ্ব খ্যাত কোরিয়ার হেরিম আর্কিটেক্ট।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com