গরিলার হাতে ‘মানুষের মতো’ আঙুল

প্রকাশের সময় : 2020-09-03 17:03:53 | প্রকাশক : Administration
গরিলার হাতে ‘মানুষের মতো’ আঙুল

সিমেক ডেস্কঃ কিছুদিন আগেই তার ষষ্ঠ জন্মদিন পালিত হয়। জন্মদিনের অনুষ্ঠানে তোলা হয় বেশ কিছু ছবি। তারপর সেসব ছবি পোস্ট করা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। এরপরই বিষয়টি সামনে আসতে থাকে। ইন্টারনেট দুনিয়ার অনেকে ‘আনাকা’ নামের ওই গরিলার আঙুলগুলোকে মানুষের আঙুলের সঙ্গে তুলনা করতে শুরু করেছেন।

আনাকা হলো একটি স্ত্রী গরিলা। যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের জু আটলান্টায় বাস তার। প্রকৃতপক্ষে আনাকা নামের ওই গরিলার হাতে কয়েকটি আঙুলের সামনের অংশে পিগমেন্টের অভাব রয়েছে। ফলে সেই আঙুলগুলো গোরিলাদের স্বাভাবিক কালো রঙের না হয়ে মানুষের চামড়ার মতো দেখাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

জু আটলান্টার ফেসবুক পেজ থেকে ওই ছবিগুলো পোস্ট করা হয়। সেখানেই গরিলা আনাকার ছবি দেখে একজন লিখেছেন, ‘আমার মনে হচ্ছে আনাকা এক ধরনের শ্বেত রোগে আক্রান্ত। এই ধরনের রোগ থেকে মুক্তির সুযোগ খুব কম সময়ে মেলে। তাই এই রোগ নিয়ে অনেকের সারাজীবন চলতে হয়।

আনাকার কিছু ক্লোজ-আপ ছবিতে বিষয়টি ধরা পড়ার পর কয়েকজন যোগাযোগ করেন চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে। কর্তৃপক্ষ জানায়, দীর্ঘদিন ধরেই আনাকার হাতের এই অংশগুলো এমন। এর কোনও রকম পরিবর্তন হয়নি। তাই তারা মনে করেন, এটা আনাকার সুন্দর একটি জন্মদাগ।

জু আটলান্টা তাদের ওয়েবসাইটে লিখেছে, আনাকা শুধু হাতের কারণেই অন্যদের থেকে আলাদা নয়, তার আচার আচরণও অনেকটা আলাদা। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com