রক্তাল্পতা সহ বিভিন্ন রোগ থেকে রক্ষা করে কলমি শাক

প্রকাশের সময় : 2020-10-14 15:52:37 | প্রকাশক : Administration
রক্তাল্পতা সহ বিভিন্ন রোগ থেকে রক্ষা করে কলমি শাক

সিমেক ডেস্কঃ আমরা সবাই জানি কলমি শাকের অনেক গুণাগুণ রয়েছে। বেশিরভাগ মানুষই কলমি শাক খেয়ে থাকেন রক্তাল্পতা দূর করার জন্য। কারন কলমি শাক খাওয়ার ফলে দেহে রক্ত তৈরি হয় এবং রক্তাল্পতার হাত থেকে রক্ষা পাওয়া যায়। একথা প্রায় সব মানুষই জানে। কলমি শাক ভারতবর্ষে ছাড়াও চীন ও মালয়েশিয়া দেশের মানুষেরা খাবার হিসেবে ব্যবহার করে থাকে। কলমি শাক বিশেষত জলজ জায়গায় জন্মায় এজন্য একে জলজ উদ্ভিদ বলা হয়ে থাকে।

কলমি শাক শুধুমাত্র রক্তাল্পতা দূর করেনা আরো অনেক সমস্যার সমাধান করতে সক্ষম। কলমি শাকে উপস্থিত ভিটামিন সি, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এক কথায় বলতে গেলে ডিঅক্সাইড হিসেবে কাজ করে কলমি শাক। এছাড়াও কলমি শাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা হাড় মজবুত করতে অনেক সাহায্য করে। তাই বাচ্চাদের প্রত্যেকদিন কলমি শাক খাওয়ানো খুবই লাভজনক। বসন্ত রোগের ক্ষেত্রেও কলমি শাক খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারো যদি পক্স হয়ে থাকে, তাহলে কলমি শাক খেলে সে দ্রুত সুস্থ হয়ে উঠবে।

কলমি শাক আঁশ জাতীয় খাবার, তাই দ্রুত খাবার হজম করতে এর কোন তুলনাই নেই । কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তারা কলমি শাক খেলে

এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এছাড়া কলমি শাক দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে সক্ষম অর্থাৎ যাদের চোখে সমস্যা রয়েছে তারা যদি কলমি শাককে নিজের খাদ্য তালিকায় রাখতে পারে তাহলে তাদের দৃষ্টিশক্তি প্রখর হবে।

কিন্তু সবার ক্ষেত্রে কলমি শাক খাওয়া উচিত নয়। অর্থাৎ যাদের কিডনিতে পাথর হয়েছে তাদের কলমি শাক খাওয়া একদমই ঠিক নয়। কারণ কলমি শাক খেলে কিডনিতে পাথরের সমস্যা বৃদ্ধি পেতে পারে এবং কিডনির আরও সমস্যা দেখা দিতে পারে। ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলেও তাদের কলমি শাক খাওয়া একদম ঠিক নয়। এছাড়া বাকি সবাই কলমি শাক খেতে পারে এবং নানাধরনের সমস্যার থেকে মুক্তি পেতে পারে। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com