১০ লেনের এক্সপ্রেসওয়ে

প্রকাশের সময় : 2020-10-28 12:21:50 | প্রকাশক : Administration
১০ লেনের এক্সপ্রেসওয়ে

সিমেক ডেস্কঃ ঢাকা-জয়দেবপুর-ময়মনসিংহ চার লেন সড়কটি ১০ লেনের এক্সপ্রেসওয়েতে উন্নীত হতে যাচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৩৫৩ কোটি টাকা। সড়ক ও জনপথ অধিদপ্তরের “ইমপ্রুভমেন্ট ঢাকা- জয়দেবপুর- ময়মনসিংহ রোড ইনটু এক্সপ্রেসওয়ে উইথ সার্ভিস লেইন বোথ সাইড” বাস্তবায়নে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

পাবলিক প্রাইভেট পার্টনারশীপের (পিপিপি) ভিত্তিতে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান কেরিয়া ওভারসিস অ্যান্ড ডেভলেপমেন্ট করপোরেশেন এ রাস্তার নির্মাণকাজ বাস্তবায়ন করবে। এটা চার লেনের রাস্তা ছিলো। এ রাস্তাকে আরও প্রশস্ত করাসহ আরও কিছু কাজ করা হবে। সরকার এবং কোরিয়ান কোম্পানি যৌথভাবে এ কাজটি করবে। কাজটির জন্য প্রাথমিকভাবে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৩৫৩ কোটি টাকা। এ টাকা পুরোটাই কোরিয়ান কোম্পানি দেবে। সরকারকে এক্ষেত্রে টাকা দিতে হবে না। কারণ এখন যে ফোর লেন রাস্তা রয়েছে সেটি সরকার নিজে করেছে। এ কাজের জন্য যে পুনর্বাসন করতে হবে তার জন্য ২৮০ কোটি টাকা আর ইউটিলিটি স্থানান্তরের জন্য ১০০কোটি টাকা সরকার বহন করবে। বাকি তিন হাজার ৩৫৩ কোটি টাকা কোরিয়ান কোম্পানি বহন করবে।

বিদ্যমান চার লেন বিশিষ্ট জয়দেবপুর- ময়মনসিংহের ৮৭ দশমিক ১৮ কিলোমিটার সড়কটি এখন এক্সপ্রেসওয়ের মাধ্যমে ১০ লেনে উন্নীত করা হচ্ছে। বিদ্যমান চার লেনের পাশাপাশি ১০ ফুট প্রশস্ত দু’পাশে ব্যারিয়ার দিয়ে ইমার্জেন্সি লেন নির্মাণ করা হবে। যা দিয়ে শুধু অ্যাম্বুলেন্স, নিরাপত্তা গাড়ি, ভিআইপিসহ যেকোনো জরুরি প্রয়োজনীয় গাড়ি চলাচল করবে।

এরপর আরও ১৮ থেকে ২৪ ফুট করে স্বল্প গতির যান চলাচলের জন্য আলাদা দুটি লেন করা হবে। একপাশে পাঁচটি সড়ক লেনসহ দুপাশে দশ লেনের সড়ক নির্মাণের পরিকল্পনা রয়েছে। দুপাশের অন্য সড়ক থেকে এক্সপ্রেসওয়ে সড়কে উঠতে ও বের হতে প্রতি ২-৩ কিলোমিটার পর আন্ডারপাস ইউটার্ন নির্মিত হবে। - সূত্রঃ বাংলানিউজ

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com