অন্যায়কারীদের কারণে নয়

প্রকাশের সময় : 2020-11-26 12:04:40 | প্রকাশক : Administration
অন্যায়কারীদের কারণে নয়

শরিফুল হাসানঃ লালমনিরহাটে একজন মানুষকে পিটিয়ে পুড়িয়ে বর্বরভাবে হত্যা করা হলেও তা নিয়ে আমরা প্রায় চুপ করে আছি। কতো ছোটখাটো বিষয় নিয়ে আমরা প্রতিবাদ করি, কথা বলি। অথচ দেখেন এই ঘটনায় আমাদের রাজনৈতিক দলগুলো চুপ, বুদ্ধিজীবীরা চুপ, অধিকার সংগঠনগুলো চুপ, আমাদের ফেসবুকবাসি চুপ।

দেখেন, এমন নির্মম একটা ঘটনা অথচ রংপুর জেলা স্কুলের সাবেক শিক্ষার্থীদের প্রতিবাদ ছাড়া কোথাও কোনো প্রতিবাদ নেই। যেন কোথাও কিছু হয়নি। ঘটনার পর এই হত্যাকান্ডকে সমর্থন করে ফেসবুকে আমি হাজার হাজার মানুষের পোস্ট ও কমেন্ট দেখেছি। সেই তুলনায় এই হত্যাকান্ডের প্রতিবাদে আওয়াজ নেই বললেই চলে।

কারো কারো কথা শুনলে মনে হয় ধর্মের অবমাননা করলে এই হত্যাকাণ্ড বোধহয় বৈধতা পেতো। অথচ কোনো কারণেই যে মানুষ হত্যা করা যায় না, সেটা আমরা ভুলে গেছি। ভেবে দেখেন নিহত জুয়েল নামাজ পড়তো। এখানে এসে জানা যাচ্ছে ধর্মের অবমাননার মতো কোনো ঘটনা ঘটেনি। শুধু গুজব ও উত্তেজনার বশে তাকে হত্যা করা হয়েছে। তারপরও আমরা সবাই চুপ করে আছি কারণ আমরা ভয় পাই। আমরা চুপ করে আছি। কারণ সবাই ভাবি, আমার তো কিছু হইনি। আমি সব সময় বিশ্বাস করি, অন্যায়কারীদের কারণে একটা দেশ ধ্বংস হয় না। একটা দেশ ধ্বংস হয় সাধারণ মানুষের নিরবতায়।

এই যে আমরা রোজ বাংলাদেশকে গালি দিই, বলি দেশটা বসবাসযোগ্যতা হারিয়েছে, এর কারণ শুধু কিছু দুর্নীতিবাজ বা লুটপাটকারী বা কিছু অন্ধ মানুষ নয়। এর মূল কারণ আমার আপনার মতো সাধারণ মানুষের নিরবতা। অন্যায় যে করে আর অন্যায় যে সহে দুজনেই যে অপরাধী, সেটা আমরা ভুলে গেছি। মাঝেমধ্যে আমার ভীষণ হতাশ লাগে। মাঝে মধ্যে মনে হয় কার জন্য কীসের জন্য এতো লড়াই।

পরক্ষণই মনে হয় না, মানুষ হিসেবে আমার কাজটা আমাকে করে যেতেই হবে। তাই আমি আমার লড়াই করি। আর সব সময় চাই আল্লাহ আমাদের ভালো আর মন্দের পার্থক্য করার শক্তি দিক। সত্য আর মিথ্যার পার্থক্য যেন আমরা বুঝি। গুজব আর বাস্তবতা যেন আমরা এক না করে ফেলি। আমরা যেন একটি মানবিক দেশ, একটি মানবিক পৃথিবী গড়তে পারি। আসসালামু আলাইকুম। - ফেসবুক থেকে

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com