বিশ্বের সবচেয়ে বড় ফুল র‌্যাফ্লেশিয়া

প্রকাশের সময় : 2020-12-09 15:43:10 | প্রকাশক : Administration
বিশ্বের সবচেয়ে বড় ফুল র‌্যাফ্লেশিয়া

সিমেক ডেস্কঃ প্রকৃতি যে কত বিচিত্র তার উদাহরণ প্রকৃতি নিজেই ধারণ করে আছে। এরকম একটি বিচিত্র ফুল হচ্ছে র‌্যাফ্লেশিয়া। যাকে বলা হয় পৃথিবীর সবচেয়ে বড় ফুল। এর বৈজ্ঞানিক নাম Rafflesia arnoldii.এটি র‌্যাফ্লেশিয়া পরিবারভুক্ত। এটি ‘মৃতদেহ ফুল’ নামেও পরিচিত।

১৮১৮ সালে তৎকালীন বড়লাট থমাস স্টামফোর্ড র‌্যাফেল তার দল নিয়ে অভিযানে বের হন। সাথে ছিলেন ডঃ জোসেফ আর্নল্ড, যিনি ছিলেন এই অভিযানের দলনেতা। তারা ইন্দোনেশিয়ার বেংকুলু প্রদেশে একটি নদীর ধারে এই গোত্রের ফুলের দেখা পান। আর এ দুজনের নামের সাথে মিল রেখেই এই ফুলের নামকরণ করা হয়। এই জন্য বেংকুলুর আরেক নাম “ল্যান্ড অফ র‌্যাফ্লেশিয়া”। পরবর্তীতে এটি ইন্দোনেশিয়ার জাতীয় ফুল হিসেবে স্বীকৃতি পায়।

র‌্যাফ্লেশিয়ার বৈশিষ্ট হচ্ছে এটি নিজেই একটি গাছ। এর কোনো কান্ড বা শাখা-প্রশাখা নেই। পাতাবিহীন টকটকে লালের ওপর সাদা ছিট দেওয়া এই ফুলটি মূলত পরজীবী। এরা একমাত্র টেট্রাস্টিগমা ভাইন জাতীয় উদ্ভিদের মাধ্যমে নিজেদের খাবার তৈরী করে। এটি এক লিঙ্গ বিশিষ্ট একটি ফুল, অর্থাৎ পুরুষ ও স্ত্রী ফুল আলাদা। তবে অন্যান্য ফুলের গন্ধ সবাইকে আকৃষ্ট করলেও, পাঁচ পাপড়ির এই বৃহদাকার ফুলে রয়েছে মাংস পঁচা গন্ধ। যার কারণে একে বলা হয় “মৃতদেহ ফুল”। এই গন্ধে মানুষ আকৃষ্ট না হলেও কীট পতঙ্গ আকৃষ্ট হয় এবং পরাগায়নে সাহায্য করে। এই ফুলের ব্যাস দেড় থেকে তিন ফুট পর্যন্ত হয়।

প্রতি বছর এই ফুল ফোটেনা। একটি ফুল ফুটতে কয়েক মাস সময় লেগে যায়। আর ফুল ফোটার পর খুব বেশিদিন এটি জীবিত থাকেনা। সর্বোচ্চ তিন থেকে সাত দিন। ইন্দোনেশিয়া সহ সারা বিশ্বে এটি বিরল প্রজাতির ফুল হিসেবে পরিচিত। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু কিছু জায়গায় এই ফুল ফুটে থাকে। সুমাত্রা, জাভা, বোর্নিও ও ফিলিপাইনে এর দেখা মেলে।

বর্তমানে র‌্যাফ্লেশিয়া যেখানে ফোটে সেখানে পর্যটকেরা ভিড় জমায়। ফলে অনেক সময় এই ফুলের বিস্তার বা বংশবৃদ্ধি প্রক্রিয়া ক্ষতির মুখে পড়ে। ইন্দোনেশিয়ার ন্যাশনাল পার্কে এই ফুল দেখা যায়। ভাগ্য ভালো থাকলে হয়তো কোনোদিন দেখা হয়ে যেতে পারে র‌্যাফ্লেশিয়ার সাথে। তবে ভুলেও কখনো কাউকে উপহার দেয়ার কথা ভাববেন না যেন। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com