রত্ন খচিত প্রস্তরখন্ডসহ উল্কাপিন্ড!

প্রকাশের সময় : 2021-03-03 13:12:58 | প্রকাশক : Administration
রত্ন খচিত প্রস্তরখন্ডসহ উল্কাপিন্ড!

শুরু হতে যাচ্ছে ক্রিস্টিজ অকশন হাউস নিলামকারী একটি অনলাইন প্রতিষ্ঠানে মহাজাগতিক উল্কাপিন্ডের নিলাম। এর মূল আকর্ষণ হিসেবে রয়েছে সাত বিলিয়ন বছরের পুরোনো একটি প্রতিকৃতি। অস্বাভাবিক পথে পৃথিবীতে আগমণ ঘটে ওই উল্কাপিন্ডের।

প্রতিষ্ঠানটির তথ্যানুসারে, 'এই পিন্ড পৃথিবীতে পতিত হওয়ার সময় অন্যান্য উল্কাপিণ্ডের মতো উল্টে বা গড়িয়ে যায়নি। বরং বেশ স্থিতিশীল অবস্থায় ছিল'। প্রায় ১৬ পাউন্ড ওজনের এ প্রস্তরখন্ড ৫০ থেকে ৮০ হাজার মার্কিন ডলারে বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে। উল্কাটির বিভিন্ন দিকে বিচিত্র ও পার্থক্যসূচক চিহ্ন রয়েছে।

আরও রয়েছে চাঁদ ও মঙ্গল গ্রহের বিভিন্ন নমুনা, আকর্ষণীয় লৌহ উল্কাপিন্ড এবং রতœ খচিত প্রস্তরখন্ড। নিলামে মঙ্গল গ্রহের আড়াআড়ি একটি পাথর রয়েছে, যার গায়ে গ্রহটির শিশির কণা জমে ছিল। প্রস্তরখন্ডের মূল্য ৩০ থেকে ৫০ হাজার মার্কিন ডলারের মধ্যে ধরা হয়েছে।

উল্কাপিন্ড হলো মহাজাগতিক ক্ষুদ্র প্রাকৃতিক বস্তু, যা পৃথিবীর বায়ুমন্ডল অতিক্রম করে ভূ-পতিত হয়। কিছু উল্কাপিন্ড জাদুঘরে প্রদর্শনের জন্য রাখা হলেও ৭৫টি উল্কাপিন্ড বিক্রির জন্য তোলা হচ্ছে 'ডিপ ইমপ্যাক্ট:মার্টিয়ান, লুনার অ্যান্ড আদার রেয়ার মিটিওরাইটস' নিলামটিতে। এসব অপার্থিব বস্তু নিলামে তুলে সৌখিন সংগ্রহকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে তারা। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com