বাংলাদেশী নারী উদ্যোক্তাদের পথচলার গল্প-২

প্রকাশের সময় : 2018-07-25 19:05:19 | প্রকাশক : Administrator
�বাংলাদেশী নারী উদ্যোক্তাদের পথচলার গল্প-২

আইভি হক রাসেল: বাংলাদেশের নারী উদ্যোক্তাদের মাঝে আরেক নাম হলো আইভি হক রাসেল। বাংলাদেশের নারীরা অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানার সুযোগ পাচ্ছেন না। নিজেদের জীবন ধারা কিভাবে উন্নত করবে তা সম্পর্কেও তাদের ধারণা অতি নগণ্য। এসবই ভাবিয়ে তুলে আইভি হক রাসেলকে। তিনি অনেক দিন ধরে ব্যাপারগুলো নিয়ে ভাবেন এবং প্রত্যয়ী হন যে, তিনি নারীদের এমন অবস্থার পরিবর্তন করবেনই। তারই ধারাবাহিকতায় তিনি সধুধ.পড়স.নফ নামক ওয়েবসাইট চালু করেন। এই ওয়েবসাইটটি মেয়েদের জীবনধারা উন্নতির জন্য নানা ভাবে সহায়তা করে যাচ্ছে। এটি মূলত একটি অনলাইন প্লাটফর্ম যেখানে  বিভিন্ন জায়গার নারীরা একসাথে তাদের জ্ঞান, অভিজ্ঞতা, সমস্যা শেয়ার করে থাকেন। তিনি সেপ্টেম্বর ২০১১ সালে তার ওয়েবসাইট এর বেটা ভার্সন চালু করেন। এতে তিনি ব্যাপক সাড়া পান এবং ব্রাক ৪০ বছর পূর্তি ইনোভেশন প্রতিযোগীতায় রানার আপ হন। তিনি বর্তমানে এই ওয়েবসাইটে অন্যান্য নতুন নতুন ফিচার যুক্ত করে যাচ্ছেন।

তাসলিমা মিজিঃ কেবল যে রূপচর্চা, ক্রাফট প্রভৃতিতে মেয়েরা অবদান রাখছে তা নয়। দেশের প্রযুক্তি বিষয়ক কাজেও রয়েছে মেয়েদের পদচারণা। এক্ষেত্রে একজন সফল উদ্যোক্তা হচ্ছেন তাসলিমা মিজি। তার ক্যারিয়ার জীবন এর শুরুটা খুব একটা মসৃণ নয়। তিনি প্রথমে সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীতে তা খুব বেশি দিন করা হয়নি।

২০০৮ সালের জুনে তিনি প্রতিষ্ঠা করেন “টেকম্যানিয়া”। টেকম্যানিয়া মূলত হার্ডওয়্যার বিষয়ক সুবিধা প্রদান করে থাকে। বাংলাদেশে এখনও সব কর্মক্ষেত্রে ছেলে মেয়েকে সমান ভাবে দেখা হয় না। এখনও অনেকেই মনে করে যে, প্রযুক্তি বিষয়ক সব কাজই ছেলেদের। এরকম ধারণার অনেক মানুষের মুখোমুখি হতে হয়েছে তাসলিমা মিজিকে কাজ করতে গিয়ে।

কর্মক্ষেত্রে নানা কারণে বৈষম্যের স্বীকার হন শুধু মাত্র তিনি একজন মেয়ে বলে। তার চলার রাস্তা ছিলো বন্ধুর। কিন্তু তার প্রতিবাদী এবং পরিবর্তনশীল চিন্তার জোরে এসব বাধা খুব সহজে মোকাবিলা করেছেন। তিনি একজন প্রগতিশীল নারী। তার এমন চিন্তা ধারা আরো ১০ জন নারীকে জীবনে কিছু করে দেখানোর খোরাক যোগায়। এরকম আরো অনেক নারী উদ্যোক্তা আছে যারা দেশের বিভিন্ন প্রান্তে কাজ করে যাচ্ছেন। কর্মক্ষেত্রে তারা সবাই কম বেশি সফল।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com