বেগুনি সবজি খাওয়ার সুফল

প্রকাশের সময় : 2018-10-24 17:24:49 | প্রকাশক : Admin

সিমেক ডেস্ক: বেগুনি ও গাঢ় রঙের শাকসবজি কেবল দেখতেই সুন্দর নয়, রয়েছে নানা উপকারিতা। খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে বেগুনি রঙের সবজি ও ফলের নানাবিধ উপকারিতা সম্পর্কে জানা যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধ: যারা বেগুনি  রঙের সবজি ও ফল খায় তাদের হৃদরোগের ঝুঁকি কম থাকে তাছাড়া এটি ডায়াবেটিস ও হজম জনিত সমস্যারও ঝুঁকি কমাতে সাহায্য করে। নিয়মিত বেগুনি রঙের সবজি ও ফল খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

‘ইউরেনারি ট্র্যাক ইনফেকশন’ প্রতিকারে: বেগুনি, নীল ও গাঢ় লাল রঙের খাবারে অ্যান্থোসায়ানিন নামক উপাদান থাকে, যা মূত্রনালীর দেওয়ালের ব্যাক্টেরিয়া ধ্বংস করে ‘ইউরেনারি ট্র্যাক ইনফেকশন’ বা ইউটিআইএস এর ঝুঁকি কমায়।

আলসার ও মাড়ির রোগ প্রতিরোধ: অ্যান্থোসায়ানিন নামক উপাদান আলসার ও মাড়ির রোগ সৃষ্টি করে এমন ব্যাক্টেরিরা প্রতিরোধ করতে সাহায্য করে। তাই এই ধরনের খাবার থেকে আলসার ও মাড়ির রোগ থেকে রক্ষা পাওয়া যায়।

ক্যান্সার প্রতিরোধে: বেগুনি রঙের সবজির নানা গুণের পাশাপাশি রয়েছে ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা। এর এলার্জিক এসিড এক ধরনের ফাইটোকেমিক্যাল যা ক্যান্সার প্রতিরোধ করে এবং কোলেস্টেরলের পরিমাণ ঠিক রাখে। তাছাড়া এর অ্যান্থোসায়ানিন উপাদান কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com