কেন একেক দেশে একেক দিক দিয়ে চলে গাড়ি?

প্রকাশের সময় : 2024-05-02 11:54:20 | প্রকাশক :
কেন একেক দেশে একেক দিক দিয়ে চলে গাড়ি?

কোনো দেশে গাড়ি চলে সড়কের ডান পাশ ধরে, আবার কোথাও বাম দিয়ে চালাতে হয়। কোথাও চালক বসেন বাম পাশে, আবার কোনো কোনো দেশে চালকের আসন থাকে ডান পাশে। গাড়ি একই, কিন্তু কেন এমন ভিন্নতা? কেনইবা এমন দুই রকম নীতি- এমন প্রশ্ন অনেকের মাঝেই।

ঐতিহাসিক নানা কারণে মূলত এই রীতি বা সংস্কৃতি চালু হয়েছে। এখন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় ৭০ ভাগ দেশে গাড়ি চলে রাস্তার ডান পাশ ধরে। আর যুক্তরাজ্যসহ ৩০ শতাংশ দেশে গাড়ি চালাতে হয় সড়কের বাম পাশ ধরে। ভারত, পাকিস্তান ও বাংলাদেশসহ যে দেশগুলো একসময় ব্রিটিশ উপনিবেশ ছিল, সেগুলোর বেশিরভাগেও রাস্তার বাম পাশ দিয়েই গাড়ি চলে। তবে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্যান্য দেশসহ আমেরিকা ও আফ্রিকা মহাদেশের বেশিরভাগ দেশেই রাস্তার ডান পাশ দিয়ে গাড়ি চলে।

ডান পাশ দিয়ে গাড়ি চালানো ইতিহাস থেকে জানা যায়, মূলত ১৭০০-এর দশকে ওয়াগন ট্রেন বা ছাউনি ঘেরা এক ধরনের লম্বা পণ্যবাহী গাড়ি থেকে এটির শুরু। যেগুলো ৫-৬টি ঘোড়া দিয়ে চালানো হতো। মানুষ সাধারণত ডানহাতি হয়। আর চালকের ডান দিকে থাকত গাড়িটি। এর মানে চালক রাস্তার মাঝখানে এবং গাড়িটি থাকত ডানদিকে। এরপর যখন হাইওয়ে চালু হলো যুক্তরাষ্ট্রে, তখন ১৭৯৫ সালে নিয়ম করা হয় সব বাহন ডানদিকে থাকতে হবে।

অন্যদিকে, ১৭৫৬ সালের প্রথম দিকে লেন ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য লন্ডনে নিয়ম প্রণীত হয়। ঐতিহাসিক লে-এর ধারণা, যুক্তরাজ্যে বড় আকারের ওয়াগন কম ছিল। তবে ছোট গাড়ি ও ব্যক্তিগত ঘোড়া ব্যবহার হতো। অশ্বারোহীরা কারও সঙ্গে দেখা হলে স্বাগত জানাতে কিংবা প্রয়োজনে লড়াই করতে ডানহাত ব্যবহার করতেন। এতে তারা নিজেদের বাম দিকে রাখতে পছন্দ করতেন। এই অভ্যাসই পরে বাম দিক দিয়ে গাড়ি চালানোর নীতিতে পরিণত হয়। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com