কালো মানুষগুলোর ভাল ব্যবহারে সত্যিই মুগ্ধ হয়েছি

প্রকাশের সময় : 2018-11-21 13:32:34 | প্রকাশক : Admin
�কালো মানুষগুলোর ভাল ব্যবহারে সত্যিই মুগ্ধ হয়েছি

মোঃ মহসিনঃ বলছিলাম ইন্ডিয়ার VELLORE এর CHRISCHIAN MEDICAL COLLEGE (CMC) এর কথা। আসলে এই Medical College টি একটি Research সেন্টার। ইতিমধ্যেই এর খ্যাতির কথা দেশে বিদেশে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন প্রচুর রোগী চিকিৎসা সেবা পেতে এ হাসপাতালে ভীড় করছে। ভীড় তো আর এমনি এমনি করে না, যখন নিজ দেশের চিকিৎসার প্রতি মানুষ আস্থা হারিয়ে ফেলে, নিজ দেশের চিকিৎসকরা যখন রোগীর সাথে হায়নার মত দুর্ব্যবহার করে, যখন টাকার লোভে নিজের সেবামূলক কর্মের কথা ভুলে গিয়ে মানুষকে সর্বশান্ত করার অর্থনৈতিক লোলপ দৃষ্টিতে রোগীর দিকে তাকায়, যার ফলশ্র“তিতে রোগীটি প্রথমে অর্থনৈতিক পঙ্গুত্ব বরণ করে, তারপর জীবন মৃত্যুর টানাটানিতে কোন কোন সময় অসহায়ত্ব বোধ করে অন্য কোন দেশে চিকিৎসা নেবার পথ খুঁজে। তেমনি একটি অবস্থার শিকার হয়ে আমি আমার ছোট ভাই হুমায়ুনকে নিয়ে গত ২৯শে আগস্ট থেকে ২৪শে সেপ্টেম্বর পর্যন্ত ইন্ডিয়ার তামিরনাড়ুর Vellore শহরের CMC হাসপাতালে অবস্থান করেছিলাম। পাঠক আমার এই লেখার দুটি অংশ, ১ম টি হলো কি কারণে আমরা গিয়েছিলাম আর ২য় টি হলো যাওয়ার পর কি পেলাম বা কি মনে হলো-

১ম অংশটি নিয়ে আলোকপাত করা যাকঃ তামিল নাড়ুতে অবস্থান করার সময় আমার কথা হয় সিমেক গ্র“পের চেয়ারম্যান, আমার বড় ভাই ইঞ্জিনিয়ার সরদার মোঃ শাহীন এর সাথে। ঐ দিনটি ছিল ৭ই সেপ্টেম্বর, ধলায় সিমেক ফাউন্ডেশনের প্রোগ্রাম ছিলো। আমি পারত পক্ষে সিমেক ফাউন্ডেশনের ধলার কোন প্রোগ্রাম মিস করিনা।

৭ই সেপ্টেম্বর মিস হলো চিকিৎসার জন্য চেন্নাই অবস্থান করার কারণে। যাক সে কথা, সেদিন ট্রেনে বসে শাহীনই আমাকে বলেছিল, “মহসীন, তোমাকে ট্রেনে বসে খুব মিস করছি। তুমিও ওখানে বসে কষ্ট পাচ্ছ। তুমি এই হাসপাতালের সার্বিক অবস্থার উপর একটি চিত্র তুলে ধরার চেষ্টা কর। যাতে করে সিমেক পরিবারের কর্মকর্তা, কর্মচারী, ছাত্র/ছাত্রী, শুভাকাঙ্খিদের উপকার হয়।” সে কথাটি মাথায় রেখে হাসপাতালের ভেতরে বাহিরে ঘুরে আমার মনে হয়েছে অনেক বাংলাদেশি এখানে আসে। কেউ আসে ২য়/৩য় বারের মত আবার অনেকেই আসে একেবারেই নতুন অবস্থায়।

নতুন অবস্থায় যারা আসেন সংগত কারণেই তারা একটু সমস্যার সম্মুখীন হন। আমার মনে হয়েছে নতুনদের একটু পরামর্শ দেওয়া যেতে পারে। নতুন অবস্থায় যারা আসবেন তাদের উদ্দেশ্যে বলছি; আপনারা প্রথমেই CMC হাসপাতালের Online এ গিয়ে আপনার চাহিদা অনুযায়ী একজন Doctor এর Appointment নিয়ে নিবেন। ভাবতে পারেন আমি তো Net চালাইনা, আমি কিভাবে online এ Doctor এর Appointment নিব। পাঠক, এটা খুব সোজা। আপনি আপনার আশে পাশেই পাবেন, দেখবেন এখন ছেলে  মেয়েরা College/University তে online এ Application করে। সেই দোকানে গিয়ে বলবেন, আমাকে CMC হাসপাতাল Vellore এর একজন (আপনার চাহিদা মতো) Doctor এর Appointment নিয়ে দিন। উনি Doctor এর ফি বাবদ নিবে ৭৫০ টাকা আর পাঠানোর চার্জ বাবদ নিবে ৭৫০/১০০০ টাকা। তার Appointment হলে আপনাকে Download করে ১টি কপি দিয়ে দিবে। তারপর আপনি দেখে নিবেন Doctor এর Appointment তারিখটি ঠিক ঠাক আছে কি না। সেই তারিখের ২/১ দিন আগে চলে যাবেন Vellore CMC  হাসপাতালের উদ্দেশ্যে। ওখানে গিয়েও যে Appointment নেওয়া যায় না তেমনটি কিন্তু নয়। তবে সমস্যা হলো Appointment পাবেন ২৫/৩০ দিন পর। আপিল করে কিছুদিন কমানো যায় রোগীর অবস্থা দেখে। আপনি যখন ইন্ডিয়া যাওয়ার জন্য VISA করবেন সেটা অবশ্যই MEDICAL VISA হতে হবে। আপনি বিমান/ট্রেন অথবা বাসে করেও যেতে পারেন। Vellore পৌঁছেই আপনাকে Passport, visa নিয়ে সকাল ৫/৬টার মধ্যে Verify করার জন্য building ৯০০ই তে দাঁড়াতে হবে। ওখান থেকে নতুন রোগীর Doctor এর Appointment এবং ১০০০ টাকার বিনিময়ে আপনাকে একটি স্ক্যাচ কার্ড দিবে। এই স্ক্যাচ কার্ডে টাকা ভরে আপনাকে হাসপাতালের যাবতীয় খরচ এই কার্ডের মাধ্যমে পরিশোধ করতে হবে(খরচাদি প্রত্যেকের হাতের নাগালের মধ্যেই)।

Doctor এর Appointment তারিখ যদি কমিয়ে আনতে চান তবে হাসপাতালের ভিতরেই Silvergate নামে একটি জায়গা আছে, ওখানে যেতে হয়। যদি ওখানে না কমানো যায় তবে হাসপাতালের ভিতরেই আলফা ক্লিনিক আছে, ওখানে যেয়ে অনুরোধ করলেও তারিখটা কমিয়ে আনা যেতে পারে। তারিখ অনুযায়ী Doctor দেখানোর উদ্দেশ্যে হাসপাতালের ভিতরে প্রবেশ করে দেখবেন কালো কালো লম্বা লম্বা অনেক Secuirity Guard । তাদেরকে কোন কিছু ইশারা ইঙ্গিতে জিজ্ঞেস করলেই আপনাকে সাহায্য করবে।  চলবে....

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com