লেবুর খোসার উপকারিতা

প্রকাশের সময় : 2018-11-21 13:44:06 | প্রকাশক : Admin
লেবুর খোসার উপকারিতা

সিমেক ডেস্ক: ভাত-ডালের সঙ্গে ভোজন রসিকের জিভের তাড় আনতেই হোক বা সকালে উঠে গরম জলের সঙ্গে মিশিয়েই হোক- গৃহস্থ বাড়িতে লেবু নিত্যদিনের প্রয়োজনীয় এক ফল। ডায়েট চার্ট থেকে শুরু করে সাজসজ্জা, সবেতেই লেবুর নানা উপকারী দিকের কথা আমরা কমবেশি সবাই জানি।

কিন্তু কেবল লেবুই নয়, লেবুর খোসার নানা উপকারী দিকও আছে, যা জানলে গৃহস্থালি থেকে শুরু করে ব্যক্তিগত পরিচর্যা সবেতেই কাজে লাগতে পারে এটি। নানা রাসায়নিক উপাদানের জন্য এই লেবুর খোসাও হয়ে উঠতে পারে অনেক মুশকিলের আসান। তাই কোনো কোনো সময় চিকিৎসকরাও লেবু খাওয়ার পাশাপাশি লেবুর খোসা কুঁচিয়ে খাওয়ার পরামর্শ দেন। জানেন কি, এর নানা উপকারী দিকের কথা?

লেবুর খোসা ওজন কমাতেও পারে। লেবুর খোসায় থাকা ‘পেকটিন’ শরীরের অতিরিক্ত চর্বিকে ঝরিয়ে দেয়। তাই অনেকেই লেবুর খোসা থেঁতো করে সেই রস জলে মিশিয়েও খেয়ে থাকেন। পাতিলেবুর খোসার লিমোনেন্স ক্যান্সার প্রতিরোধেও সক্ষম। ক্যান্সার কোষ ধ্বংসেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই ক্যান্সার আক্রান্তদের লেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

মানসিক চাপ কমাতে অত্যন্ত কার্যকরী এই লেবুর খোসা। এতে থাকা সাইট্রাস বায়োফ্লেভোনয়েড অক্সিডেটিভ স্ট্রেস কমায়। ফলে সার্বিকভাবে মন-মস্তিষ্ক সতেজ হয়। লেবুর ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড ঠাণ্ডার আক্রমণ থেকে বাঁচায়। সর্দি-কাশির প্রকোপ কমাতেও কাজে আসে লেবুর খোসা।

লেবুর খোসায় আছে পলিফেনল। যা শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়। লেবুর পটাশিয়াম ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখে। তাই হৃদরোগীকে লেবুর খোসা কুঁচিয়ে বা লেবুর খোসা গুঁড়ো করে জলে মিশিয়ে দিতে পারলে ভালো। লেবু নিজে প্রাকৃতিক স্ক্রাবার। তাই লেবুর খোসা ত্বকের মৃত কোষ ঝরিয়ে ত্বককে টানটান ও মসৃণ রাখে। -সূত্রঃ আনন্দবাজার।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com