যক্ষ্মা রোগে জিহ্বায় আলসার

প্রকাশের সময় : 2018-12-06 15:07:23 | প্রকাশক : Admin
যক্ষ্মা রোগে জিহ্বায় আলসার

সিমেক ডেস্ক: বর্তমানে উন্নত বিশ্বে মাল্টি ড্রাগ রেজিসট্যান্ট যক্ষা রোগ একটি বড় চ্যালেঞ্জ। কোনো কোনো ক্ষেত্রে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে যখন এ ধরনের যক্ষা রোগীরা এইচআইভি ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে থাকে।

যক্ষা বা টিউবারকুলোসিসের কারণে জিহ্বার আলসার বা ঘা দেখা দিতে পারে। টিউবারকুলাস আলসার সাধারণত জিহ্বার উপরিভাগে হয়ে থাকে। তবে ঠোঁট ও তালু কম আক্রান্ত হয়। জিহ্বার যক্ষাজনিত আলসার বা ঘা একটি বা একের অধিক হতে পারে। সাধারণত ব্যথাযুক্ত আলসার হয়ে থাকে। আলসারে ধূসর বা হলুদ রঙের স্ল্যফ সৃষ্টি হয়ে থাকে স্থানীয় সংক্রমণের কারণে। আলসারগুলোর অসম কিনারা থাকে। আলসার বা ক্ষতস্থান সাধারণত একটু শক্ত হয়ে থাকে। টিউবারকুলাস আলসার বা যক্ষাজনিত আলসারের আকৃতি অ্যাঙ্গুলার বা স্টিলেট হয়ে থাকে। অ্যাঙ্গুলার বলতে বোঝায়, যার সার্প অ্যাঙ্গেল রয়েছে আর স্টিলেট বলতে বোঝায় স্টার আকৃতির। যক্ষাজনিত আলসারের ফ্লোর ফ্যাকাসে রঙের হয়। পুরু মিউকাসের মতো পদার্থ আলসারের বেস এ দেখা যায়। টিউবারকুলাস আলসারে আন্ডারমাইন্ড এজ দেখা যায়।

সিস্টেমিক সমস্যাঃ

ক্রনিক কফ, ওজন কমা, জ্বর, রাতের বেলায় ঘাম এবং হেমোপটাইসিস।

এছাড়া যক্ষারোগে সারভাইক্যাল লিম্ফ এ্যাডেনোপ্যাথি পরিলক্ষিত হয়।

তাই জিহ্বার আলসার দেখা দিলে আলসার বা ঘায়ের আকৃতি, আলসারের ফ্লোর, বেস ইত্যাদি ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। জিহ্বা বা মুখে আলসার হলে কিছু ভিটামিন জাতীয় ঔষধ এবং মলম প্রয়োগ করে কোনো লাভ হবে না। সঠিক রোগ নির্ণয় করে যথার্থ চিকিৎসা গ্রহণ করলে অবশ্যই এ ধরনের রোগ এবং আলসার নিরাময় করা সম্ভব।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com