গরমে স্বস্তি পাওয়ার উপায়

প্রকাশের সময় : 2018-04-27 21:33:17 | প্রকাশক : Admin
গরমে স্বস্তি পাওয়ার উপায়

সিমেক ডেস্কঃ অতিরিক্ত গরমে জনজীবন একেবারেই দুর্বিষহ হয়ে উঠে। যারা প্রতিদিন কাজের জন্য বাইরে যান এবং শিশু ও বৃদ্ধদের অবস্থা অন্যান্যদের তুলনায় একটু বেশিই খারাপ। অনেক সময় গরমের কারণে হিট স্ট্রোকের সমস্যাও দেখা দেয়। তাই অতিরিক্ত গরম লাগা এবং গরমে হাঁসফাঁস লাগার ব্যাপারটি যতোটা অবহেলা করছেন ততটা অবহেলার নয়। কিন্তু সবার পক্ষে তো ঘরে এসি লাগানো সম্ভব নয় এবং এসি গাড়িতেও চলাচল সম্ভব নয়। তাই গরমে একটু স্বস্তি পেতে পারেন বিশেষ কিছু কাজের মাধ্যমে।

গরমে স্বস্তি পাওয়ার উপায়গুলো হল-

১) যদি খুব বেশি গরম লাগে তাহলে তাৎক্ষণিক স্বস্তি পেতে কল ছেড়ে ঠাণ্ডা পানিতে হাত ভিজিয়ে রাখুন মিনিটখানেক। এতে করে পুরো দেহের তাপমাত্রা কিছুটা কমে যাবে।

২) বাসায় ফিরে গোসল করার পরও যদি একেবারেই গরম কমতে না থাকে তাহলে একটি গামলা বা বালতিতে ঠাণ্ডা পানি দিয়ে পা চুবিয়ে রাখুন বেশখানিকক্ষণ। এতে করেও গরম অনেকটা কম লাগবে।

৩) সাথে রাখুন পানি। যেখানেই যান না কেন সাথে ১ বোতল পানি রাখার চেষ্টা করুন। আপনার দেহ যতো পানিশূন্য হবে ততোই আপনার বেশি গরম লাগবে। তাই একটু পরপরই পানি পান করার অভ্যাস রাখুন। দেহকে পানিশূন্য হতে দেবেন না।

৪) গরম অতিরিক্ত লাগে এমন কাপড়ের পোশাক পড়বেন না একেবারেই। গরম কম লাগে এমন পোশাক পড়ুন ঘরে ও বাইরে। এছাড়াও টাইট পোশাকে গরম বেশি লাগে তাই এই গরমে স্বস্তি পেতে একটু ঢিলেঢালা পোশাক পড়াই ভালো।

৫) কিছু কিছু খাবার দেহের তাপমাত্রা বাড়ায়, যেমন অতিরিক্ত তৈলাক্ত খাবার, ঝাল মসলা যুক্ত খাবার, গরুর মাংস ইত্যাদি। গরমে সুস্থ থাকতে এই ধরণের খাবার এড়িয়ে চলুন। কম মসলা ও তেল সমৃদ্ধ খাবার খেলে শরীর ঠাণ্ডা থাকবে।

৬) এই গরমে অযথা এমন খাবারের পেছনে অর্থ ব্যয় করবেন না যা আপনার দেহের তাপমাত্রা বাড়ায় ও অসুস্থ করে তোলে। এমন খাবার খান যা আপনার শরীরকে ঠাণ্ডা রাখতে সহায়তা করে। তরমুজ, শসা, খিরা ইত্যাদি ধরণের পানিযুক্ত ফল ও সবজি খাওয়ার অভ্যাস করুন।

৭) অতিরিক্ত ভিড়ভাট্টা এড়িয়ে চলুন। মানুষ যতো বেশি একসাথে একটি ছোট জায়গায় থাকবেন ততোই শরীরের তাপমাত্রার কারণে সেই স্থানের তাপমাত্রা বাড়বে ও গরম লাগবে। আপনি যদি ভিড় এড়িয়ে একটু হেঁটেও আসেন তাহলে কিন্তু এতোটা গরম লাগবে না।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com