গরুর হৃদপিণ্ডে জীবন ফিরে পেল মানুষ!

প্রকাশের সময় : 2018-04-27 21:35:31 | প্রকাশক : Admin
�গরুর হৃদপিণ্ডে জীবন ফিরে পেল মানুষ!

সিমেক ডেস্কঃ ভারতের চেন্নাইয়ে গরুর হৃদপিণ্ডের ভাল্ব থেকে নতুন জীবন পেলেন ৮১ বছরের এক বৃদ্ধা। ফ্রোনশিয়ার লাইফ লাইন হাসপাতালে অস্ত্রোপচার করে গরুর ভাল্বটি ওই বৃদ্ধার হৃদপিন্ডে প্রতিস্থাপন করা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

এ ব্যাপারে হাসপাতালের চিকিৎসক ডঃ কে এম চেরিয়ান জানান, যাঁরা মহাধমনীর সরু হয়ে যাওয়ায় অস্ত্রোপচারের উচ্চ ঝুঁকিতে থাকেন এই পদ্ধতিটি সেরকম ওপেন হার্ট সার্জারির বিকল্প একটি পদ্ধতি। চিকিৎসকরা আরো জানান যে, ১১ বছর আগে ওই বৃদ্ধার হৃদপিণ্ডের ভাল্ব প্রতিস্থাপন করা হয়েছিল।

কিন্তু এ বছরের শুরুতে আবারও তাঁর হৃদপিণ্ডে সমস্যা দেখা দেয়। এছাড়া তার শ্বাসকষ্টের সমস্যাও হচ্ছিল। এ কারনে দেশের বিভিন্ন হাসপাতালে গেলেও চিকিৎসকদের কাছে ইতিবাচক কোনো সাড়া পাননি তিনি। পরে তাকে চেন্নাইয়ের ওই হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন যে তার মহাধমনীতে আগে যে ভাল্বটি প্রতিস্থাপিত হয়েছিল সেটি সংকীর্ণ ছিলো। চিকিৎসকেরা বলেন, সাধারণত এ ধরনের সমস্যায় ওপেন হার্ট সার্জারি করা হয় এবং পুরোনো ভাল্ব সরিয়ে নতুন করে তা প্রতিস্থাপন করা হয়। কিন্তু রোগীর বয়স বেশি হওয়ায় চিকিৎসকরা ‘ইনভেসিভ’ পদ্ধতি বেছে নেন ওই বৃদ্ধার চিকিৎসার ক্ষেত্রে।

এরপর গরুর হৃদপিণ্ডের কলা বা টিস্যু দিয়ে তৈরি একটি জৈব-কৃত্রিম ভাল্ব ব্যবহার করেন তাঁরা। অর্থাৎ পুরোনোটির বদলে নতুন করে ভাল্ব প্রতিস্থাপন না করে একটি নতুন ভাল্ব পুরোনোটির মধ্যেই স্থাপন করা হয়েছে। প্রায় তিন ঘণ্টা ধরে চারজন চিকিৎসকের একটি প্রতিনিধি দল এ অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারের পরে রোগীর অবস্থা স্বাভাবিক রয়েছে বলে জানান চিকিৎসকেরা। - সংগ্রহিত

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com