গ্রাম পাহারায় মানুষের শুটকি!

প্রকাশের সময় : 2018-04-27 21:37:35 | প্রকাশক : Admin
গ্রাম পাহারায় মানুষের শুটকি!

সিমেক ডেস্কঃ মাছের শুটকি কীভাবে তৈরি হয় সেটি সকলেরই জানা আছে। কিন্তু তাই বলে মানুষের শুটকি! শুধু মানুষের শুটকি তৈরি করেই ক্ষান্ত নয় দ্বীপদেশ পাপুয়া নিউগিনির মোরোবে গ্রাম। এই গ্রামের লোকজন মানুষের শুটকি ব্যবহার করে থাকেন গ্রাম পাহারার কাজে।

দেশটির মোরোবে গ্রামের জনগোষ্ঠীর বিশ্বাস মানুষের শুটকি গ্রামের প্রবেশমুখে রাখলে বিভিন্ন বিপদ থেকে তারা রক্ষা পাবেন। যদিও দেশটির সরকার তাদের এই প্রথা নিষিদ্ধ করেছিল। কিন্তু ওই জনগোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগ, তারা সরকারের আইনকে অমান্য করে আসছে দীর্ঘদিন ধরে।

মানুষের শুটকি তৈরির ক্ষেত্রে মোরোবে গ্রামের আঙ্গা জনগোষ্ঠীর লোকজন প্রধান ভূমিকা পালন করে। স্থানীয়ভাবে জুজু নামে পরিচিত মানুষের এই শুটকি গ্রামের প্রবেশমুখে সাজিয়ে রাখা হয়। আঙ্গা জনগোষ্ঠীর বিশ্বাস শুটকি করে রাখা মৃত মানুষেরা বিপদ থেকে তাদেরকে রক্ষা করবে।

গ্রামটিতে কেউ মারা গেলে তার শরীর থেকে সব চর্বি বের করে নেয়া হয়। এরপর মৃত দেহটিকে শুটকি তৈরি করা হয়। পরে গ্রামের সামনে লম্বা বাঁশের তৈরি কোনো মঞ্চে এগুলো ঝুলিয়ে রাখা হয়। এছাড়া মৃতদেহ থেকে বের করা চর্বি রান্নার কাজেও ব্যবহার করে থাকে আঙ্গা জনগোষ্ঠীর লোকজন।    - সংগ্রহিত

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com