ব্রেইন টিউমারের লক্ষণ

প্রকাশের সময় : 2019-01-31 12:52:56 | প্রকাশক : Admin
ব্রেইন টিউমারের লক্ষণ

সিমেক ডেস্কঃ ব্রেইন টিউমার মারাত্মক একটি রোগ। অথচ এর লক্ষণ অন্যান্য রোগের মতোই সাধারণ। এজন্য শুরুতে অনেকে বুঝতে পারেন না তিনি ব্রেইন টিউমারে আক্রান্ত। এজন্য নিজেকে সতর্ক থাকতে হবে।

নিচের লক্ষণগুলো দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিনঃ-

নিয়মিত মাথাব্যথাঃ

ব্রেইন টিউমার নাকি অন্য কোনও কারণে মাথাব্যথা হচ্ছে- এটা প্রাথমিকভাবে বের করা চিকিৎসকদের জন্য সহজ বিষয় নয়। তারপরও মাথাব্যথার কয়েকটি ধরন ব্রেইন টিউমারের লক্ষণ হতে পারে। যেমন- সকালে ঘুম থেকে ওঠার পরই মাথাব্যথা এবং সময় যাওয়ার সঙ্গে সঙ্গে ব্যথার পরিমাণ বেড়ে যাওয়া।

দৃষ্টিশক্তি কমে যাওয়াঃ

অনেকেই জানেন না দৃষ্টিশক্তি কমে যাওয়া ব্রেইন টিউমারের লক্ষণ হতে পারে। চিকিৎসকরা বলছেন, দৃষ্টিশক্তি কমে যাওয়ার সাথে ব্রেইন টিউমারের সম্পর্ক রয়েছে। এজন্য এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

দূর্বলতা ও ক্লান্তিঃ দূর্বলতা ও ক্লান্তি অনেকেরই হয়ে থাকে। তবে এটা কোনও কোনও সময় ব্রেইন টিউমারের লক্ষণ হিসেবে কাজ করে। এজন্য বেশিদিন ধরে দুর্বলতা ও ক্লান্তি চলতে থাকলে ডাক্তারের পরামর্শ নিন।

শব্দ গঠনে জটিলতাঃ

শব্দ গঠনের জটিলতা ব্রেইন টিউমারের আরেকটি অন্যতম লক্ষণ। ব্রেইন টিউমার হলে শব্দ গঠন করতে সমস্যা হয়। এছাড়া কোনও কিছুর নাম মনে করার ক্ষেত্রেও জটিলতা দেখা যায়। এজন্য এমন কোনও সমস্যা দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এই লক্ষণগুলো থাকলেই ব্রেইন টিউমার হবে এমনটি নয়। তবে এগুলোর মধ্যে একাধিক লক্ষণ দেখা দিলে ঘরে বসে না থেকে চিকিৎসকের পরামর্শ নেওয়াই সবচেয়ে ভালো সিদ্ধান্ত। -সূত্রঃ রিডার্স ডাইজেস্ট

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com