ঘুমে পায়ের পেশিতে টান থেকে বাঁচতে

প্রকাশের সময় : 2019-01-31 12:57:23 | প্রকাশক : Admin

সিমেক ডেস্কঃ ঘুমের মধ্যে অথবা হাত-পা ছড়িয়ে বিশ্রাম নেওয়ার সময় অনেকেরই পায়ের পেশিতে টান লাগে।  মাসল ক্র্যাম্প বা পেশির খিঁচুনি হলে এ অসহ্য যন্ত্রণা কখনো কখনো কয়েক সেকেন্ড থাকে।  আবার কখনো পায়ের পেশির ব্যথা সারাদিন ধরে ভোগায়।  এ সমস্যার জন্য অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া বেশিরভাগ দায়ী।

চলুন তাহলে জেনে নেওয়া যাক মাসল ক্র্যাম্প এর একাধিক কারণ ও এর থেকে রক্ষা পেতে কী কী করা যেতে পারেঃ-

পটাশিয়ামযুক্ত খাবারঃ পেশিতে টান কমাতে সাহায্য করতে পারে পটাশিয়ামযুক্ত খাবার। পটাশিয়াম পেশি ও স্নায়ুর মধ্যে সংযোগ রক্ষা করতে সাহায্য করে। এ ছাড়া প্রোটিন সমৃদ্ধ খাবারও পেশি ও টিস্যুর সমস্যা সমাধানে সাহায্য করে থাকে।

পানিঃ বেশিরভাগ ক্ষেত্রে শরীরে পানির ঘাটতির জন্যই মাসল ক্র্যাম্প হয়। সারাদিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। শরীরে পানির ভারসাম্য রক্ষা করতে ডাবের পানি বা লেবুর পানিও পান করতে পারেন।

কলাঃ পটাশিয়াম সবচেয়ে বেশি উপস্থিত কলায়। পটাশিয়াম কার্বন ভাঙতে ও পেশির গঠনে সাহায্য করে। তাই কলা এক্ষেত্রে উপকারী খাবার হতে পারে। স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বজায় রাখতেও সাহায্য করে এ ফল।

মিষ্টি আলুঃ কলার পাশাপাশি মিষ্টি আলু খেতে পারলেও স্বাস্থ্যের জন্য ভালো। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম রয়েছে;  যা শরীরে পানির সরবরাহে সাহায্য করে।

শিম ও মটরশুঁটিঃ শীতকালীন সবজি শিম ও মটরশুঁটি, কালো বীন শরীরে প্রোটিন ও ম্যাগনেশিয়ামের জোগান বাড়াবে। এতে প্রচুর পরিমাণে ফাইবার উপস্থিত যা মেয়েদের মাসিকের সময় মাসল ক্র্যাম্পের হাত থেকে বাঁচায়।  সূত্র : জি নিউজ

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com