যেভাবে দূর করবেন মুখের দুর্গন্ধ

প্রকাশের সময় : 2019-04-11 17:05:23 | প্রকাশক : Administration
যেভাবে দূর করবেন মুখের দুর্গন্ধ

সিমেক ডেস্কঃ সুন্দর চেহারা, মিষ্টি হাসি... অথচ তারপরও অনেকে কাছে আসতে চায় না।  কাছে না আসার কারণটাও কেউ বলে না সরাসরি। মুখে গন্ধ! চলুন, এর কারণ ও দূর করার কিছু উপায় জেনে নেওয়া যাক।

জিহ্বাঃ দুর্গন্ধ যুক্ত নিঃশ্বাসের কারণ ব্যাকটেরিয়া, বিশেষ করে জিহ্বার ওপর বাসা বাঁধা জীবাণু। তবে অনেকের জিহ্বাা দেখে প্রথমে বোঝা না গেলেও, ভালো করে লক্ষ্য করলে দেখা যায় যে, ব্যাকটেরিয়াযুক্ত জিহ্বায় রুক্ষতা ও অসমতা রয়েছে।

প্রধান কারণঃ মুখে দুর্গন্ধের প্রধান কারণগুলো হচ্ছে নিয়মিত মুখ, দাঁত, মাড়ি ও জিহ্বার যতœ না নেওয়া। যারা নিয়মিত ঔষধ খান, তাদের তা থেকেও মুখে দুর্গন্ধ হতে পারে। কারণ ঔষধ সেবন মুখের লালা উৎপাদন কমিয়ে ফেলে, বলেন মিউনিখ শহরের ফার্মাসিস্ট ক্রিটিয়ানে শল্টেন।

জিহ্বার স্তরঃ জিহ্বায় জমা হয় তিন রকমের ব্যাকটেরিয়ার স্তর আর সেই স্তর থেকে দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই ডাক্তারদের পরামর্শ ও ভালো করে মুখ পরিষ্কার করা প্রয়োজন। তবে শুধু দাঁত পরিষ্কার করা যথেষ্ট নয়। প্রতিদিন ভালোভাবে, জিহ্বা পরিষ্কার করতে হবে। তবে সেটা করতে হবে জিহ্বায় কোনোরকম আঘাত না দিয়ে।

দাঁতের ফাঁকঃ দাঁতের ফাঁকে যেসব খাবার জমে     থাকে, সেগুলো খুব ভালো করে পরিষ্কার করা দরকার। জমে থাকা খাবার থেকে দুর্গন্ধ বের হয়। তাই প্রতিদিন সকাল এবং রাতে বিছানায় যাওয়ার আগে যত্ন করে মুখ পরিষ্কার করতে হবে। ভালো হয় যদি যে কোনো কিছু খাওয়ার পরপরই মুখ পরিষ্কার করা যায়।

ডাক্তারি পরামর্শঃ যাদের মুখে দুর্গন্ধ রয়েছে, তাদের প্রথমেই আলোচনা করা দরকার দাঁতের ডাক্তারের সাথে। কারণ তিনিই সমাধান খুঁজে দেবেন। মুখে দুর্গন্ধ পেট বা লিভারের কোনো সমস্যার কারণেও হতে পারে। তাই প্রয়োজনে দাঁতের ডাক্তার অন্য ডাক্তারের কাছেও পাঠাতে পারেন। -সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com