অন্ধ জাপানীর প্রশান্ত মহাসাগর পাড়ি

প্রকাশের সময় : 2019-05-09 19:21:50 | প্রকাশক : Administration
অন্ধ জাপানীর প্রশান্ত মহাসাগর পাড়ি

সিমেক ডেস্কঃ জাপানে একজন অন্ধ নাবিক একটানা নৌযান চালিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়েছেন। ক্যালিফোর্নিয়া থেকে যাত্রা শুরুর পর তিনি জাপানের ফুকুশিমায় পৌঁছেন। কোন দৃষ্টিহীন ব্যক্তির প্রথম প্রশান্ত মহাসাগর পাড়ি দেয়া।

দৃষ্টিহীন ওই জাপানী নাবিকের নাম মিৎসুহিরো ইওয়ামোতো। ৫২ বছর বয়সী অসীম সাহসী নাবিক ইওয়ামোতো থাকেন যুক্তরাষ্ট্রের সান ডিয়াগোতে। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে যাত্রা শুরু করেন। প্রায় দুই মাস সমুদ্র ভ্রমণ শেষে জাপানের ফুকুশিমা বন্দরে পৌঁছেন। তিনি ১২ মিটার নৌযানে করে এই কঠিন কাজটি সম্পন্ন করেন।

তিনি ২৪ ফেব্র“য়ারি ক্যালিফোর্নিয়া থেকে নৌচালনায় সহকারী মার্কিন নাগরিক ডউগ স্মিথের সঙ্গে রওনা দেন। স্মিথ ইওয়ামোতোকে বাতাসের দিক পরিবর্তনের মতো তথ্য দিয়ে সহায়তা করেন। ছয় বছর আগে তিনি প্রথমবার এই কঠিন কাজটি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু সেবার তার ইয়টটি তিমির আঘাতে ডুবে যায়। তার ইয়টটি ১৪ হাজার কিলোমিটার জলপথ পাড়ি দিয়ে ফুকুশিমায় পৌঁছলে সেখানে বিপুল সংখ্যক মানুষ তাকে স্বাগত জানায়।

তিনি তাদের উদ্দেশ্যে বলেন, ‘আমি দেশে পৌঁছেছি। আপনাদের ধন্যবাদ।’ জাপানের কিয়োডো নিউজ আইওয়ামোতোর উদ্ধৃতি দিয়ে জানায়, ‘আমি হার মানিনি এবং আমার স্বপ্ন পূরণ করেছি।’ কিয়োডো নিউজ জানায়, এটিই প্রথম কোন অন্ধ নাবিকের প্রশান্ত জয়ের ঘটনা। আইওয়ামোতো মাত্র ১৬ বছর বয়সে তিনি দৃষ্টিশক্তি হারিয়ে অন্ধত্ত বরণ করেন।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com