দেশের প্রথম পাতাল রেল!

প্রকাশের সময় : 2019-05-09 19:22:30 | প্রকাশক : Administration
দেশের প্রথম পাতাল রেল!

সিমেক ডেস্কঃ রাজধানীর মধ্যকার যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার। এবার বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার পাতাল রেল বা আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এটি নির্মিত হলে এটিই হবে দেশের প্রথম পাতাল রেল।

জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত উত্তরে বিষয়টি জানানো হয়। স্পিকার ডঃ শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে দেয়া হয়। যেখানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লিখিত উত্তরে পাতাল রেলের বিষয়টি জানানো হয়। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গুরুতর অসুস্থ হয়ে বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন আছেন।

লিখিত উত্তরে জানা যায়, বিমানবন্দর, বিমানবন্দর টার্মিনাল ৩, খিলক্ষেত, যমুনা ফিউচার পার্ক, নতুন বাজার, উত্তর বাড্ডা, হাতিরঝিল, রামপুরা, মালিবাগ, রাজারবাগ ও কমলাপুর রুটে মোট ১৯ দশমিক ৮৭ কিলোমিটার পাতালরেল হবে। এরমধ্যে মূল পাতাল রেল ১৬ দশমিক ২১ কিলোমিটার এবং আন্ডারগ্রাউন্ড এলিভেটেড ট্রানজিশন সেকশন ৩ দশমিক ৬৫ কিলোমিটার। এটিই বাংলাদেশে প্রথম পাতাল রেল।

বিমানবন্দর-কমলাপুর রুটে মোট আন্ডারগ্রাউন্ড স্টেশন সংখ্যা ১২টি। আর উপরে ৭টি স্টেশন হবে এলিভেটেড। নতুন বাজার ও যমুনা ফিউচার পার্কের স্টেশনে বিমানবন্দর রুটের অংশ হিসেবে আন্ডারগ্রাউন্ড নির্মিত হবে। আর ইন্টারচেঞ্জ থাকবে নতুনবাজার স্টেশনে। এটি ব্যবহার করে বিমানবন্দর-পূর্বাচল রুটে এবং পূর্বাচল-বিমানবন্দর রুটে যাতায়াত সম্ভব হবে।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com