এক গুচ্ছ আঙুরের দাম ৮ লাখ টাকা

প্রকাশের সময় : 2018-05-11 15:16:15 | প্রকাশক : Admin
এক গুচ্ছ আঙুরের দাম ৮ লাখ টাকা

সিমেক ডেস্কঃ‘রুবি রোমান’ নামে পরিচিত এই ঐতিহ্যবাহী আঙুরগুলো নিলামে কিনেছেন স্থানীয় এক দোকান ব্যবসায়ী। ৩০টি আঙুরের জন্য তাকে গুণে গুণে দিতে হয়েছে ৮ হাজার ৩৫০ ব্রিটিশ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ৮ লাখ ৪৭ হাজার ২৭০ টাকা)। সে হিসেবে প্রতিটি আঙুরের দাম পড়েছে ২৭০ পাউন্ড বা ২৭ হাজার ৩৯৬ টাকা।

‘রুবি রোমান’ জাতের আঙুরগুলো রুবি পাথরের মতই মূল্যবান। এটি বিশ্বের সবচাইতে দামি আঙুরের একটি। এর এক একটির আকার একটি পিংপং বলের সমান বড়। জাপানে রুবি রোমান নামের ঐতিহ্যবাহী এই আঙুরটি মর্যাদার প্রতীক হিসেবে বিবেচিত।

নিলামে বিক্রি হওয়া আঙুরগুলো ফলানো হয়েছে জাপানের ইশিকাওয়া এলাকায়। রুবি রোমান জাতের এই আঙুরের শর্ত হলো একেকটির ওজন কমপক্ষে ২০ গ্রাম হতে হবে। এছাড়া এতে কমপক্ষে ১৮ শতাংশ চিনি থাকতে হবে।

রুবি রোমান আঙুরের চাষ শুরু হয় ১৯৯২ সালে, জাপানের ইশিকাওয়া অঞ্চলে। দীর্ঘ এক যুগ পর অর্থাৎ ২০০৪ সালে এটি বিশ্বব্যাপী পরিচিতি পায়। ২০০৮ সালে প্রথমবারের মত এটি বিক্রির জন্য বাজারে তোলা হয়। এরপর থেকে প্রতি বছরই এর মূল্য বেড়েই চলেছে। এর কারণ হচ্ছে দুষ্প্রাপ্যতা এবং একই সঙ্গে জনপ্রিয়তা।

এবার সর্বোচ্চ মূল্যে আঙুরগুলো যিনি কিনে নিয়েছেন তিনি হলেন পশ্চিম জাপানের দোকান ব্যবসায়ী তাকামারু কোনিশি। এ সম্পর্কে তিনি স্থানীয় সংবাদ মাধ্যমকে বলেন, ‘এই আঙুরগুলো সত্যিকারের রুবি রোমান রত্ন। আমি এই আঙুরগুলো কোনো ক্রেতার কাছে বিক্রি করার আগে আমার দোকানে প্রদর্শন করবো। তারপর ক্রেতাকে এর স্বাদ নিতে দেবো।’সূত্র: দ্য গার্ডিয়ান

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com