রোগ থেকে মুক্তি দেবে কাঁচামরিচ

প্রকাশের সময় : 2019-06-13 17:56:26 | প্রকাশক : Administration
রোগ থেকে মুক্তি দেবে কাঁচামরিচ

সিমেক ডেস্কঃ প্রতিদিনের রান্নায় কাঁচামরিচ ছাড়া তো চিন্তাই করা যায় না। গরম ভাত, আলু সিদ্ধ আর ঘির সঙ্গে যদি কাঁচামরিচ থাকে, তবে তো কথাই নেই। কাঁচামরিচ শুধু যে খাবারের ঝাল করতে তা নয়, এ মরিচে রয়েছে অনেক পুষ্টিগুণ।

চিকিৎসকদের মতে, অনেক অসুখেরও দাওয়াই রয়েছে এই কাঁচামরিচ। কেন পাতে রাখবেন কাঁচামরিচ, আর কীভাবেই বা তা খেলে উপকার পাবেন, জানেন? আসুন জেনে নিই যেসব রোগ থেকে মুক্তি দেবে কাঁচামরিচ-

হজমে ভালো কাজ করেঃ হজমের সমস্যায় খেতে পারেন কাঁচামরিচ। খুব তেল-মসলার রান্নায় ঝালের পরিমাণ কমিয়ে দিন। হালকা ঝাল হজমে সাহায্য করে।

ভিটামিন 'এ' কাঁচামরিচে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন 'এ' থাকায় হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া ভিটামিন 'সি'র পরিমাণও মরিচে বেশি থাকে।

তাই ত্বক ও মুখে  বলিরেখা পড়তে দেয় না।

প্রস্টেট ক্যান্সারে ঝুঁকি কমায়ঃ প্রস্টেট ক্যান্সারে ঝুঁকি কমায় কাঁচামরিচ। এ ছাড়া স্নায়ুরোগ নিরাময়, দীর্ঘমেয়াদি স্নায়ুবিক অসুখের পথ্য হিসেবে কাজে আসে কাঁচামরিচ।

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়ঃ কাঁচামরিচ শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। মরিচের বীজ এ কাজে খুবই কার্যকর। তাই উচ্চরক্তচাপ ও কোলেস্টেরলে ভুগতে থাকা রোগীদের পাতে মরিচ রাখুন। - সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com