আনা হচ্ছে ৮শ’ বাস-ট্রাক

প্রকাশের সময় : 2019-07-25 18:09:18 | প্রকাশক : Administration
আনা হচ্ছে ৮শ’ বাস-ট্রাক

রাজন ভট্টাচার্যঃ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার (বিআরটিসি) সেবার মান বাড়াতে আমদানি করা হচ্ছে ৮শ’ বাস ও ট্রাক। চলতি বছরের শেষ দিকে বিআরটিসি বহরে এসব যানবাহন যুক্ত হতে পারে। আগামী মাসে এই সকল পরিবহন ক্রয়ের জন্য আন্তর্জাতিক টেন্ডার আহ্বানের সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন মন্ত্রণালয়।

২০১৬ সালের আগষ্টে এক হাজার ১শ’ বাস ও ট্রাক কেনার পরিকল্পনা নেয় সরকার। যদিও এর অনেক আগে থেকেই নতুন এসব গাড়ি আমদানির কথা বলে আসছিল সড়ক পরিবহন মন্ত্রণালয়। নানা জটিলতায় প্রায় দুই বছর বিষয়টির তেমন কোন অগ্রগতি হয়নি।

জানা গেছে, বিআরটিসির জন্য বাস ও ট্রাক সংগ্রহের লক্ষ্যে পৃথক দুটি প্রকল্প ২০১৬ সালের ২৯ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদিত হয়। ভারতের অর্থায়নে প্রকল্প দুটির মেয়াদ ধরা হয়েছে চলতি বছরের জুন পর্যন্ত। এতে ব্যয় হবে ৭৯৮ কোটি টাকা। দুই প্রকল্পে ৫৯৩ কোটি টাকা ঋণ দেবে ভারত। বাকি অর্থের যোগান দেবে বাংলাদেশ সরকার। এর মধ্যে ৬শ বাস কিনতে ব্যয় হবে ৫৮১ কোটি টাকা। আর ২১৭ কোটি টাকায় কেনা হবে ৫শ’ ট্রাক।

প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, দূরপাল্লার প্রতিটি এসি বাস কিনতে ব্যয় হবে ৭৬ লাখ টাকা। আর নন-এসিগুলোর দাম পড়বে প্রতিটি ৪৬ লাখ টাকা। এছাড়া প্রতিটি ডাবল ডেকার বাস ক্রয়ে ব্যয় হবে ৭৯ লাখ ও এসি সিটি বাসের জন্য ৭৫ লাখ টাকা। এসব বাসের আয়ুষ্কাল ধরা হয়েছে ১২ বছর।

বিআরটিসির ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনের তথ্যানুযায়ী, সংস্থাটির বহরে বর্তমানে মোট ১ হাজার ৫৩৮ বাস রয়েছে। এর মধ্যে ৫৫৭টিই অচল। অচল বাসগুলোর ৩০১ মেরামতযোগ্য। বাকি ২৫৬টির মধ্যে ১৫০ এরই মধ্যে নিলামের মাধ্যমে বিক্রি করে দেয়া হয়েছে। আরও ১০০ অচল বাস নিলামে তোলার প্রক্রিয়া চলমান। ৩০১ মেরামতযোগ্য বাসের মধ্যে ১০৪ দক্ষিণ কোরিয়ার দাইয়ু কোম্পানির। বিআরটিসি সূত্রে জানা গেছে, এসব বাস মেরামতের জন্য দক্ষিণ কোরিয়া ৪ লাখ ডলার অনুদান হিসেবে দিচ্ছে।

অন্যদিকে সচল ৯৮১ বাসের মধ্যে সরাসরি যাত্রীসেবায় ব্যবহৃত হচ্ছে ৬৭৩। এর মধ্যে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা শহরের ৪৪ রুটে চলছে ২৬৭ সিটি বাস এবং ১৫০ আন্তঃজেলা রুটে ৪০৬ দূরপাল্লার বাস। বাকিগুলোর মধ্যে সচিবালয়ের স্টাফ বাস হিসেবে ব্যবহৃত হচ্ছে ১৩৭, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ১৩৫, নারীদের বিশেষায়িত সেবা হিসেবে ১৮ ও দুটি স্কুল বাস। এর বাইরে ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা ও ঢাকা- শিলং-গোহাটি রুটে আন্তর্জাতিক বাস পরিচালনা করছে বিআরটিসি।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com