শতাধিক বাল্যবিয়ে বন্ধ করেন তিনি

প্রকাশের সময় : 2019-08-07 15:34:17 | প্রকাশক : Administration
শতাধিক বাল্যবিয়ে বন্ধ করেন তিনি

মাজহারুল ইসলামঃ দুই উপজেলায় দায়িত্ব পালনকালে নিজ প্রচেষ্টায় শতাধিক বাল্যবিবাহ বন্ধ করেছেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ আনিসুর রহমান। ১৪ মাসে সিরাজগঞ্জের সিরাজগঞ্জসদর ও যমুনা বিধৌত চৌহালী এই দুই উপজেলার তৃতীয় থেকে দশম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীদের বাল্যবিয়ে বন্ধ করেন। ওই উপজেলা দুটিতে কর্মরত থাকাবস্থায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে তিনি এসব বাল্যবিয়ে বন্ধ করেন।

এসব অভিযানে ৭ লাখ ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়। সকাল কিংবা গভীর রাত, বাল্যবিয়ের খবর পেলেই তিনি ছুটে যেতেন। তিনি জানান, সিরাজগঞ্জ সদর ও দুর্গম যমুনা বিধৌত চৌহালী উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) এবং চৌহালী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবেও দায়িত্ব পালন করেন। এসব এলাকায় বাল্যবিয়ের প্রবণতা বেশি।

তিনি আরও জানান, ২০১৮ সালের অক্টোবর মাসের ৩০ তারিখে সিরাজগঞ্জ সদর উপজেলায় যোগদানের পর ৬৭টি বাল্যবিয়ে বন্ধ করা হয়। এছাড়া সয়দাবাদ ইউনিয়নে ১২টি, কালিয়া হরিপুরে ১১টি, রতনকান্দিতে ১০, বাগবাটিতে ৯টি, বহুলী ৫টি, খোকশাবাড়িতে ৩টি, শিয়ালকোলে ২টি, কাওয়াকোলা ও ছোনগাছা ইউনিয়নে একটি  বাল্যবিয়ে বন্ধ করা হয়। এর মধ্যে চলতি বছরের এপ্রিল মাসে সর্বোচ্চ ২২টি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে দুটি করে, মার্চে ১০টি, মে মাসে ৮টি, জুনে ১৫টি ও জুলাই মাসে ৮টি বাল্যবিয়ে বন্ধ করা হয়।

অপরদিকে, চৌহালী উপজেলায় ৩৪টি বাল্যবিয়ে বন্ধ করা হয়। দু’উপজেলায় ১৪ মাস দায়িত্ব পালনকালে ১০১টি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। তিনি বলেন, তৃতীয় শ্রেণি থেকে শুরু করে দশম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীরা বাল্যবিয়ের শিকার হচ্ছে। অভিযানে বর-কনের বাবা ও কাজীসহ সংশ্লি−ষ্ট অভিযুক্তদের জরিমানা করা হয়। প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত ছেলে-মেয়ের বিয়ে দিতে পারবে না এই মর্মে অভিভাবকদের কাছে মুচলেকাও নেয়া হয়।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com